Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
09 26 18

বুধবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ১৫ই মুহাররম, ১৪৪০ হিজরী

Home - আন্তর্জাতিক - কফি আনানের শেষকৃত্যে যোগ দিচ্ছেন বিশ্বনেতারা

কফি আনানের শেষকৃত্যে যোগ দিচ্ছেন বিশ্বনেতারা

কফি আনানের শেষকৃত্যে যোগ দিচ্ছেন বিশ্বনেতারাজাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের শেষকৃ্ত্যে যোগ দিচ্ছেন বর্তমান মহাসচিব অ্যান্থোনিও গুতেরেসসহ অনেক দেশের নেতারা। বৃহস্পতিবার নিজ দেশ ঘানায় অনুষ্ঠিত হবে আনানের শেষকৃত্য। সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম চ্যানেল নিউজ এশিয়ার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

App DinajpurNews Gif

প্রতিবেদনে বলা হয়, কফি আনানের প্রতি শ্রদ্ধা জানাতে তিনদিনের জাতীয় শোক পালন শেষ হওয়ার মধ্যদিয়ে আক্রা ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় তার এ শেষকৃত্য শুরু হচ্ছে।

কফি আনান ১৯৯৭ থেকে ২০০৬ সাল পর্যন্ত জাতিসংঘের মহাসচিবের দায়িত্ব পালন করেন। তিনি কিছুদিন অসুস্থ থাকার পর সুইজারল্যান্ডে তার বাসভবনে গত ১৮ আগস্ট মারা যান। এ সময় তার বয়স হয়েছিল ৮০ বছর।

জাতিসংঘের বর্তমান মহাসচিব অ্যান্থোনিও গুতেরেস রাষ্ট্রীয় এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে জানানো হয়েছে। ঘানার তথ্যমন্ত্রী জানান, প্রতিবেশী দেশ আইভরিকোস্টের প্রেসিডেন্ট এবং লাইবেরিয়া, নামিবিয়া, ইথিওপিয়া, নাইজার ও জিম্বাবুয়ের নেতারা বৃহস্পতিবারের এ তাদের অংশগ্রহণের কথা নিশ্চিত করেছেন।

ঘানার প্রেসিডেন্ট নানা আকুফো-আদো এ শেষকৃত্যকে তাদের দেশের জন্য একটি বিশেষ ঘটনা হিসেবে অভিহিত করেন। তিনি আনানকে এই প্রজন্মের অন্যতম বিখ্যাত ব্যক্তিত্ব হিসেবে বর্ণনা করেন।

কফি আনানের কফিন জেনেভা থেকে দেশে আনার পর ঘানার সাধারন জনগণ ও বিশিষ্ট ব্যক্তিবর্গ তাকে গভীর শ্রদ্ধা জানান। কফিনটি লাল, সবুজ ও সোনালী রঙের পতাকা দিয়ে মোড়ানো রয়েছে। আনুষ্ঠানিক পোশাকে সামরিক বাহিনীর সদস্যরা কফিনটি ঘিরে রাখে।

জাতিসংঘের মানবাধিকার নিয়ে কাজ করা ফিতজ কার্নারও শ্রদ্ধা নিবেদন করেছেন। তিনি বলেন, চোখের সামনে আনানকে উপরে উঠকে দেখেছেন তিনি। কফি আনানই তাকে মানবতার ‍সুফল ও সততার মূল্য বুঝিয়েছেন।