11 22 18

বৃহস্পতিবার, ২২শে নভেম্বর, ২০১৮ ইং | ৮ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৩ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

Home - আন্তর্জাতিক - জাপানের প্রধানমন্ত্রীকে শান্তি চুক্তির প্রস্তাব দিলেন পুতিন

জাপানের প্রধানমন্ত্রীকে শান্তি চুক্তির প্রস্তাব দিলেন পুতিন

জাপানের প্রধানমন্ত্রীকে শান্তি চুক্তির প্রস্তাব দিলেন পুতিনএই বছরের শেষ নাগাদ একটি শান্তি চুক্তি সম্পন্ন করার জন্য জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবেকে প্রস্তাব দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার ভ্লাদিভোস্তোক শহরে একটি ব্যবসায়িক ফোরামের প্রশ্নোত্তর পর্বে এই প্রস্তাব দেন পুতিন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

App DinajpurNews Gif

প্রশান্ত মহাসাগরের কয়েকটি দ্বীপের মালিকানা নিয়ে বিতর্কের কারণে জাপান ও রাশিয়া এখনও দ্বিতীয় বিশ্বযুদ্ধের শত্রুতা আনুষ্ঠানিকভাবে শেষ করেনি। এবার সেই শত্রুতা শেষ করারই প্রস্তাব দিলেন পুতিন।

ব্যবসায়িক ফোরামের প্রশ্নোত্তর পর্বে একটি মঞ্চে পাশাপাশি বসেছিলেন পুতিন ও অ্যাবে। ওই সময় পুতিন অ্যাবের দিকে তাকে বলেন, ‘এই মাত্র আমার মাথায় একটি চিন্তা আসলো। চলুন কোনও পূর্বশর্ত ছাড়াই এই বছর শেষ হওয়ার আগে একটি শান্তি চুক্তি করে ফেলি।’ পুতিন বলেন, এই অঞ্চলের নিরাপত্তা একটি প্রধান ইস্যু। এখানে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের বিষয়ে রাশিয়া উদ্বিগ্ন।

জাপান গত বছর সিদ্ধান্ত নিয়েছে যে, তারা তাদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থায় যুক্তরাষ্ট্রে তৈরি রাডার স্টেশন ও প্রতিরোধ যন্ত্র স্থাপন করবে। পুতিন বলেন, ‘এর সবকিছুই আলোচনার বিষয় আর আমরা ৭০ বছর ধরে আলোচনা করে চলেছি।’

জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে সোমবার বলেছিলেন, পুতিনের সঙ্গে আলোচনা শান্তিচুক্তির দিকে যাচ্ছে। তবে পুতিনের প্রস্তাবের পর তিনি কোনও মন্তব্য করেননি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য