ওয়াশিংটনে ফিলিস্তিনের কূটনৈতিক মিশন বন্ধের ঘোষণা ট্রাম্প প্রশাসনেরওয়াশিংটনে ফিলিস্তিনের কূটনৈতিক মিশন বন্ধ করার ঘোষণা দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। ফিলিস্তিনি কর্তৃপক্ষ এই সিদ্ধান্তকে ‘বিপজ্জনক পদক্ষেপ’ বলে উল্লেখ করেছে।

গতকাল সোমবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ইসরাইলের সঙ্গে অর্থপূর্ণ সমঝোতায় প্যালেস্টিনিয়ান লিবারেশন অর্গানাইজেশন (পিএলও) যথাযথ পদক্ষেপ গ্রহণ করেনি।

বিবৃতিতে আরো বলা হয়, যুক্তরাষ্ট্র চেয়েছিল দুই দেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠা হোক। এজন্য পিএলওকে ওয়াশিংটনে অফিস চালানোর অনুমতি দেয়া হয়। কিন্তু সেই শান্তি প্রতিষ্ঠা হয়নি। প্রেসিডেন্ট ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন মিশন বন্ধের সিদ্ধান্তের কথা আনুষ্ঠানিকভাবে জানাবেন।

উল্লেখ্য, ফিলিস্তিনি জনগণের আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রতিনিধি, ‘পিএলও’ ১৯৯৪ সালে ওয়াশিংটনে কূটনৈতিক মিশন খুলে।

প্রসঙ্গত, ট্রাম্প মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠা নিয়ে তার বহুল-প্রতীক্ষিত পরিকল্পনা প্রকাশের প্রস্তুতি নিচ্ছেন। কিন্তু ফিলিস্তিনি কর্মকর্তারা ট্রাম্পের দূতদের সঙ্গে আলোচনায় বসতে রাজি হচ্ছেন না। কেননা, তিনি গত ডিসেম্বরে ফিলিস্তিনি ও আন্তর্জাতিক আহবান উপেক্ষা করে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। -আল জাজিরা ও বিবিসি

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য