11 21 18

বুধবার, ২১শে নভেম্বর, ২০১৮ ইং | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১২ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

Home - জেনে রাখুন - মশার উপদ্রব দূর করার কিছু ঘরোয়া উপায়ে

মশার উপদ্রব দূর করার কিছু ঘরোয়া উপায়ে

মশার উপদ্রব দূর করার কিছু ঘরোয়া উপায়েচলছে ভাদ্র মাস। বছরের এই সময়ে গরম বাড়ার সঙ্গে সঙ্গে মশার উপদ্রবও বাড়তে থাকে। মহামারী আকারে ছড়িয়ে পড়ে ম্যালেরিয়া,ডেঙ্গু,চিকুনগুনিয়া। তবে অনেকেই হয়তো জানেন না খুব সহজেই এই মশার উপদ্রব থেকে মুক্তি পেতে পারেন।

App DinajpurNews Gif

ক্ষতিকারক স্প্রে, কয়েল ও ধূপ না ব্যবহার করেও মশা দূর করা সম্ভব। চলুন তাহলে দেখে নেওয়া যাক দুটি প্রাকৃতিক কার্যকরী উপায়, যার মাধ্যমে মশা মুক্ত হবে আপনার ঘর।

লেবু ও লবঙ্গের ব্যবহার
একটি গোটা লেবু দুই টুকরো করে কেটে নিন। এর পর কাটা লেবুর ভেতরের অংশে বেশ কয়েকটা করে লবঙ্গ গেঁথে দিন। লবঙ্গের শুধুমাত্র মাথার দিকের অংশ বাইরে রাখুন। এর পর লেবুর টুকরোগুলো একটি প্লেটে রেখে ঘরের কোণায় রেখে দিন।

ব্যস, এতেই বেশ কয়েকটা দিন মশার উপদ্রব থেকে মুক্তি পেতে পারেন। এই পদ্ধতিতে মশা ঘরের ধারেকাছে ঘেঁসবে না একেবারেই। এ ছাড়া লেবুতে লবঙ্গ গেঁথে জানালার গ্রিলেও রাখা যেতে পারে। এতেও মশার ঘরে ঢোকার পথ বন্ধ হবে।

কর্পূরের ব্যবহার
কর্পূরের গন্ধ মশা একেবারেই সহ্য করতে পারে না। আপনি যে কোনো ওষুধের দোকানে বা মুদির দোকান থেকেও কর্পূরের ট্যাবলেট কিনে আনতে পারেন। একটি কর্পূরের টুকরা পাত্রে নিয়ে তা পানি দিয়ে পূর্ণ করুন। এর পর এটি ঘরের কোণে রেখে দিন। অল্প সময়ের মধ্যেই ঘর থেকে মশা গায়েব হয়ে যাবে।

দুদিন পর ওই পাত্রের পানি পরিবর্তন করুন। পাত্রে রাখা আগের পানি ফেলে দেবেন না। এই পানি দিয়ে ঘর মোছার কাজে ব্যবহার করলে ঘরে পিঁপড়ার উপদ্রব থেকেও মুক্তি পাওয়া সম্ভব।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য