11 21 18

বুধবার, ২১শে নভেম্বর, ২০১৮ ইং | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১২ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

Home - দিনাজপুর - দিনাজপুরে সাক্ষরতা দিবস উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা অনুষ্ঠিত

দিনাজপুরে সাক্ষরতা দিবস উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা অনুষ্ঠিত

দিনাজপুরে সাক্ষরতা দিবস উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা অনুষ্ঠিতদিনাজপুরঃ দিনাজপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ মাহবুবুর রহমান বলেছেন, বর্তমান সরকার দেশের শিক্ষা, সাক্ষরতা দক্ষতা উন্নয়নের লক্ষে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। দেশের সার্বিক উন্নয়ন ও অগ্রগতির জন্য শিক্ষিত ও দক্ষ মানব সম্পদ অপরিহার্য। একটি শিক্ষিত ও দক্ষ সমাজ বিনির্মানে সাক্ষরতা অর্জন ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষনের কোন বিকল্প নেই। উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো বিভিন্ন প্রকল্প গ্রহণের মাধ্যমে নিরক্ষর জনগোষ্ঠিকে সাক্ষরতা প্রদান এবং দক্ষতা উন্নয়ন প্রদান করে আসছে। আন্তর্জাতিক সাক্ষরতা দিবস-২০১৮ উদযাপন উপলক্ষে ৮ সেপ্টেম্বর শনিবার সকাল ১০টায় জেলা প্রশাসন ও জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো দিনাজপুর আয়োজিত র‌্যালী শেষে দিনাজপুর জিলা স্কুল অডিটরিয়ামে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন। অতিরিক্ত জেলা প্রাশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ জয়নুল আবেদীন’র সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুশান্ত সরকার। “সাক্ষরতা অর্জন করি, দক্ষ হয়ে জীবন গড়ি” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসার মোঃ রফিকুল ইসলাম, জিলা স্কুলের প্রধান শিক্ষক আখতারা পারভীন, বিএসডিএ’র প্রশাসনিক কর্মকর্তা ধর্ম নারায়ন বিশ্বাস, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, দিনাজপুরের এপিসি অনুকুল চন্দ্র রায়। স্বাগত বক্তব্য রাখেন জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো দিনাজপুরের সহকারী পরিচালক দীলিপ কুমার সরকার। আলোচনা সভা শেষে সাক্ষরতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। উক্ত আলোচনা সভাটি সঞ্চালনা করেন প্রভাষক মোঃ হারুন উর রশীদ।ি এর আগে সকাল ৯টায় দিনাজপুর একাডেমী উচ্চ বিদ্যালয় হতে একটি বর্ণাঢ্য র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালীতে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ তৌফিকুজ্জামান ছাড়াও দিনাজপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

App DinajpurNews Gif

চিরিরবন্দরঃ দিনাজপুরের চিরিরবন্দরে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবসের র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ০৮ সেপ্টেম্বর শনিবার বেলা ১১টায় উপজেলা প্রশাসনের আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা নির্বাহী অফিসার মোঃ গোলাম রব্বানীর সভাপতিত্বে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষিঠত হয়। র‌্যালি ও আলোচনা সভায় উপজেলা আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব আয়ুবুর রহমান শাহ, উপজেলা সমবায় কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমান, চিরিরবন্দর মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বাবু সুভাষ চন্দ্র রায়, আমেনা-বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ মিজানুর রহমান, উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর মোঃ গোলাম ফারুক বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।

কাহারোলঃ দিনাজপুরের কাহারোলে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস পালিত। ৮ সেপ্টেম্বর শনিবার সকাল ১০ টার দিকে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর হতে এক র‌্যালী উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাসিম আহমেদ এর নেতৃত্বে বের হয়ে উপজেলা সদরের প্রধান সড়ক সমূহ প্রদক্ষিণ করেন। র‌্যালী শেষে উপজেলা পরিষদ হল রুমে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস-২০১৮ এর উপর ভিত্তি করে এক আলোচনা সভা উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাসিম আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মামুনুর রশীদ চৌধুরী। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা শিক্ষা অফিসার মোঃ লুৎফর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কন্দর্প নারায়ন রায়, ইউআরসি’র ইন্সটেক্টর মোছাঃ মাহমুদা খাতুন, মোহাম্মদপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মাহবুবুর রহমান, রামচন্দ্রপুর মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আশরাফুল হক, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মোঃ মঞ্জুরুল আলম, সহকারী শিক্ষা অফিসার পরিতোষ সরকার, সহকারী শিক্ষা অফিসার রথীন্দ্র নাথ রায় প্রমুখ।

খানসামাঃ ‘স্বাক্ষরতা অর্জন করি, দক্ষ হয়ে জীবন গড়ি’ এই স্লোগানকে সামনে রেখে দিনাজপুরের খানসামায় আর্ন্তজতিক সাক্ষরতা দিবস-২০১৮ পালন করেছে উপজেলা প্রশাসন। শনিবার (৮ সেপ্টেম্বর) সকালে উপজেলা প্রশাসনের কার্যালয় থেকে শোভাযাত্রাটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষ করে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভায় যোগ দেয়। উপজেলা নির্বাহী অফিসার আহম্মেদ মাহবুব-উল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ সহিদুজ্জামান শাহ। এসময় উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক, প্রাথমিক শিক্ষা অফিসারসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

হিলিঃ ”সাক্ষরতা অর্জন করি, দক্ষ হয়ে জীবন গড়ি”এমন প্রতিপাদ্য নিয়ে দিনাজপুরের হিলিতে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে শনিবার সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ চত্বর হতে একটি বর্নাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি হিলি স্থলবন্দরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে আবারও একই স্থানে গিয়ে শেষ হয়। পরে সেখানে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাসুদুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বার্হী কর্মকর্তা শুকরিয়া পারভীন। এসময় সেখানে সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাহমুদুন্নবীসহ বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকাগন উপস্থিত ছিলেন। পরে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষ্যে হাকিমপুর উপজেলাকে নিরক্ষর মুক্ত ঘোষনা করতে প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেনীর ছাত্র-ছাত্রীদের দ্বারা তাদের বাড়ির আশে পাশের নিরক্ষর ব্যাক্তিদের অক্ষর জ্ঞান প্রদানের জন্য মাস ব্যাপী কর্মসূচীর উদ্বোধন করা হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য