Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
09 21 18

শুক্রবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ১০ই মুহাররম, ১৪৪০ হিজরী

Home - দিনাজপুর - দিনাজপুরে জাতীয় বিদুৎ ও জ্বালানী সপ্তাহ পালিত

দিনাজপুরে জাতীয় বিদুৎ ও জ্বালানী সপ্তাহ পালিত

দিনাজপুরে জাতীয় বিদুৎ ও জ্বালানী সপ্তাহ পালিতদিনাজপুরঃ দিনাজপুরে জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

App DinajpurNews Gif

বৃহস্পতিবার সকালে “শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ” শ্লোগানকে সামনে রেখে জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ উপলক্ষে দিনাজপুর শহরে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানী (নেসকো) লিমিটেডের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালী শহর প্রদক্ষিণ করে।

জেলা প্রশাসক কার্যালয় চত্বরে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ মাহবুবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. মোহাম্মদ শহিদ হোসেন চৌধুরী, নেসকো লিমিটেডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (পরিচালন ও সংরক্ষন সার্কেল) প্রকৌশলী মোঃ খাইরুল আমিন, নির্বাহী প্রকৌশলী (বিক্রয় ও বিতরণ বিভাগ-১) প্রকৌশলী মোঃ হাসনাত জামান, নির্বাহী প্রকৌশলী (বিক্রয় ও বিতরণ বিভাগ-২) প্রকৌশলী মোঃ রুবেল আহাম্মেদ, আঞ্চলিক হিসাব দপ্তরের উপ-পরিচালক (হিসাব) মোঃ রনি আলম প্রমুখ।

ফুলবাড়ীঃ ‘‘শেখ হাসিনার উদ্যোগ ঘওে ঘরে বিদুৎ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনাজপুরের ফুলবাড়ীতে আজ বৃহস্পতিবার নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানী লিমিটেড নেসকো) আবাসীক প্রকৌশলী কার্য্যলয়(আবাসিক বিদ্যুৎ সরবরাহ কেন্দে) এর উদ্যোগে জাতীয় বিদ্যুৎ ও জ্বালানী সপ্তাহ পলন করা হয়েছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় ফুলবাড়ী আবাসিক বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রে (ভারপ্রাপ্ত) উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভুমি) মোঃ এনামুল হক ফিতা কেটে জাতীয় বিদ্যুৎ সপ্তাহের উদ্বোধন করেন।

উদ্বোধন শেষে ‘‘অবৈধ বিদ্যুৎ সংযোগ থেকে বিরত থাকুন, নিয়মিত বিদ্যুৎ বিল পরিশোধ করুন” এই শ্লোগান নিয়ে আবাসিক বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র চত্ত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় আবাসিক বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র চত্ত্বরে এসে শেষ হয়।

র‌্যালী শেষে আবাসীক প্রকৌশলীর কার্য্যলয় চত্তরে সংক্ষিপ্ত আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আনোচনা নভায় আবাসিক প্রকৌশলী মাহবুবুর রহমান এর সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, (ভারপ্রাপ্ত) উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভুমি) মোঃ এনামুল হক।

এ সময় উপ-সহকারী আবাসিক প্রকৌশলী আখতারুজ্জামান, বিদ্যুৎ শমিক নেতা জুলফিকার আলী, ফুলবাড়ী উপজেলা প্রেসক্লাবের সধারান সম্পাদক প্রভাষক আবু-শহীদ, সিনিয়র সাংবাদিক রজব, প্রেসক্লাবের সহ-সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান উজ্জ্বলসহ আবাসিক প্রকৌশলী কার্য্যলয়ের সকল কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

সেতাবগঞ্জঃ ০৬ সেপ্টেম্বর জাতীয় বিদ্যূৎ ও জ্বালানী সপ্তাহ উপলক্ষে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানী (নেসকো) লিমিটেড সেতাবগঞ্জ শাখা উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। বোচাগঞ্জ উপজেলা পরিষদ ক্যাম্পাস থেকে র‌্যালীটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে বিদ্যূৎ অফিস কার্যালয়ে গিয়ে শেষ হয়।

র‌্যালীতে এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার ফখরুল হাসান, সেতাবগঞ্জ পৌরসভার মেয়র আব্দুস সবুর, বোচাগঞ্জ থানার অফিসার ইনচার্জ আব্দুর রউপ, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোঃ আফছার আলী, সেতাবগঞ্জ বিদ্যূৎ অফিসের প্রধান রুহুল আমিন, মিটার পাঠক বিশ^নাথ চক্রবর্তী, সেতাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি আব্দুস সাত্তার প্রমুখ।

পার্বতীপুরঃ ‘শেখ হাসিনার উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ অনির্বাণ আগামী’ এ স্লোগানকে সামনে রেখেই বিদ্যুৎ জ্বালানী সপ্তাহ সারাদেশের ন্যায় পার্বতীপুর বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র জাতীয় বিদ্যুৎ ও জ্বালানী সপ্তাহ উদযাপন করে।

বৃহস্পতিবার সকালে পায়রা উড়িয়ে দিনটির সূচনা করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার রেহানুল হক। আলোচনা সভায় বক্তব্য রাখেন আবাসিক প্রকৌশলী মো. মোস্তাকিম, উপসহকারী প্রকৌশলী উজ্জল হোসেন সহ বিদ্যুৎ বিভাগের বিভিন্ন স্তরের কর্মচারী ও স্থানীয় জনসাধারন অংশ নেন।

আলোচনা সভা শেষে পার্বতীপুর নতুন বাজারে বিভিন্ন সড়কে র‌্যালি করে। এ দিকে পার্বতীপুর বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের আওতয় ১৫ হাজার গ্রাহক প্রতিমাসে ১ কোটি ৫০ লাখ টাকা রাজস্ব হয়।

স্থানীয় সাধারন গ্রাহকের কাছে বাকী নেই বললেই চলে। তবে পৌরসভায় প্রায় সাড়ে ৪ কোটি টাকা খেলাপি। কেন্দ্রটিতে ৬ মেগাওয়াট প্রতিদিন প্রয়োজন, কিন্তু পাচ্ছে ৪ মেগাওয়াট। লোড সেডিং হলে দুই থেকে আড়াই মেগাওয়াট বিদ্যুৎ পায় প্রতিষ্ঠানটি।

বিরামপুরঃ দিনাজপুর পল্লী বিদ্যূত সমিতি-২ এর আয়োজনে জাতীয় বিদ্যূত ও জ্বালানী সপ্তাহ-২০১৮ এর উদ্বোধন করা হয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল ১০ টায় সমিতির কার্যালয়ে এক র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালী শেষে সমিতির হলরুমে সর্বসাধারণের সাথে মতবিনিময় ও আলোচনা সভার আয়োজন করা হয়।

পল্লী বিদ্যূত সমিতি-২ এর সভাপতি আবু মুসার সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, বিরামপুর উপজেলা ভূমি সহকারী কমিশনার নাজমুন নাহার, পল্লী বিদ্যূতের জিএম সন্তোস কুমার সাহা, এজিএম শহিদুল হক, বিলিং সুপারভাইজার নাজনীন আরা বেগম, বিরামপুর থানা অফিসার ইনচার্জ আব্দুস সবুর, জেলা ন্যাপ এর ভাইস প্রেসিডেন্ট আব্দুল আজিজ সরকার, বিরামপুর পেশাজীবী ঐক্য পরিষদের আহবায়ক রফিকুল ইসলাম সরকার, সমাজের বিশিষ্ট ব্যাক্তিবর্গ, সমিতির কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও সাংবাদিকবৃন্দ প্রমূখ।

আলোচনা সভা শেষে পল্লী বিদ্যূত সমিতি-২ এর সেরা বিদ্যূত গ্রাহক ও সফল কর্মকর্তা-কর্মচারীদের মাঝে সম্মাননা ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।

হিলিঃ “শেখ হাসিনার উদ্যোগ-ঘরে ঘরে বিদ্যুৎ’’ এমন স্লোগানে হিলিতে জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ পালিত হয়েছে। এবারের বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহের প্রতিপাদ্য হচ্ছে অনির্বান আগামী।

এউপলক্ষ্যে দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ হিলি সাব জোনাল অফিসের আয়োজনে বৃহস্পতিবার সকাল ১১টায় উপজেলা পরিষদ চত্বর হতে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি হিলি স্থলবন্দরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে আবারও একই স্থানে গিয়ে শেষ হয়।

পরে সেখানে দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ হিলি সাব জোনাল অফিসের এজিএম সাইদুর রহমানের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শুকরিয়া পারভীন, ভাইস চেয়ারম্যান আকতারা চৌধূরী, উপজেলা আওয়ামীলীগের কার্যকরী সদস্য আশরাফ আলী প্রধানসহ স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ।

 

কাহারোলঃ শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ এই প্রতিপাদ্যকে সামনে রেখে, বর্তমান আওয়ামীলীগ সরকারের মেয়াদের মধ্যে ও আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফশীল ঘোষণার আগেই কাহারোল উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন করা হবে। কাহারোল সাব জোনাল অফিসের আয়োজনে ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের উদ্যোগে ০৬ সেপ্টেম্বর/১৮ রোজ- বৃহস্পতিবার জাতীয় বিদ্যুৎ ও জ্বালানী সপ্তাহ-২০১৮ পালনের লক্ষে এক আলোচনা সভায় দিনাজপুর-১ আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জনশীল গোপাল প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলি বলেন।

আলোচনা সভার পূর্বে কাহারোল সাব জোনাল পল্লী বিদ্যুৎ অফিস প্রাঙ্গন থেকে বিদ্যুৎ সাশ্রয়ী ব্যানার, পোষ্টার ও সিটিজেন চার্টার প্রদর্শন সহ এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা হল রুমে গিয়ে শেষ হয়। কাহারোল সাব জোনাল পল্লী বিদ্যুৎ অফিসের এজিএম দিলীপ কুমার বর্মনের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মামুনুর রশীদ চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাসিম আহমেদ, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও ৩নং মুকুন্দপুর ইউপি চেয়ারম্যান এ.কে.এম ফারুক, ৬নং রামচন্দ্রপুর ইউপি চেয়ারম্যান মোঃ আতাউর রহমান বাবুল, ১নং ডাবোর ইউপি চেয়ারম্যান সত্যজিৎ রায়, ২নং রসুলপুর ইউপি চেয়ারম্যান সঞ্জয় কুমার মিত্র, ৪নং তাড়গাঁও ইউপি চেয়ারম্যান মোঃ সাইফুল ইসলাম প্রমুখ। সভাটি পরিচালনা করেন পল্লী বিদ্যুতের সাবেক সভাপতি ও এলাকা পরিচালক আলহাজ্ব মাজেদুর রহমান খোকন।