দিনাজপুরে দৃষ্টি ক্ষতিকর এলইডি বাতি অপসারণ প্রয়োজনডেক্স রিপোর্টঃ দিনাজপুর জেলায় বিভিন্ন অটোবাইক, ব্যাটারি চালিত রিকশা, অটো ভ্যান, এমনকি মটোরসাইকেলে বিপুল হারে ব্যবহৃত হচ্ছে দৃষ্টি ক্ষতিকর প্রায় লক্ষাধিক এলইডি বাতি। এখন অনেক মটোরসাইকেলে অরিজিনাল লাইট ফেলে দিয়ে এলইডি বাতি সংযোজন করা হয়েছে।

বাংলাদেশের বিভিন্ন জেলায় এলইডি বাতির বিরুদ্ধে প্রশাসন মাঠে নামলেও দিনাজপুর জেলায় এই বাতি অপসরণের তেমন কোন উদ্দ্যোগ নেই। গত সোমবার দিনাজপুর নবাবগঞ্জ উপজেলায় বিভিন্ন যানবাহনের এলইডি বাতি ভেঙ্গে ফেলার একটি উদ্দ্যোগ নেওয়া হয়। তবে কত গুলো বাতি নষ্ট করা হয়েছে সে তথ্য জানা যায়নি।

নিম্ন মানের এলইডি বাতি গুলো মানব দৃষ্টির জন্য মারাত্মক ক্ষতিকর। এর আলো চোখে এমন ভাবে ছড়িয়ে পড়ে যে, অপরপ্রান্ত থেকে পাশ কাটানো পরিবহনের চালক কিছুক্ষন এই আলো ছাড়া অন্য কিছু দেখতে পায় না। যার কারনে ছোট খাটো দুর্ঘটনা লেগেই থাকছে।

যেহেতু বর্তমানে সকল গাড়ীর কাঁচ ফাইবার মিশ্রিত, এলইডি বাতির আলো গাড়ীর কাঁচে এবং হেলমেটের ফাইবার গ্লাসে আকস্মিক উজ্জল বিকিরন ঘটায়, যার ফলে অনেক সময় গাড়ী বা মটোর সাইকেল চালককে ক্ষনিকের অন্ধত্বের কারনে হঠাৎ রাস্তায় দাঁড়ীয়ে যেতে দেখা যায়।

দৃষ্টির জন্য মারত্মক ক্ষতিকর এই সমস্ত নিম্ন মানের এলইডি বাতি মানব চক্ষুর পেশি গুলোকে কিছুক্ষনের জন্য অবশ করে ফেলে, সুর্যের দিকে তাকালে চোখ যেমন ক্ষণিকের জন্য দৃষ্টিহীন হয়ে যায়। নিম্ন মানের এইসব এলউডি বাতি মানব দৃষ্টিতে ঠিক সে ধরনের প্রতিক্রীয়া ঘটায়।

এলইডি বাতির কারনে ক্ষণিকের জন্য মানব দৃষ্টি অন্ধ হয়ে যায়, আর একটি বড় দুর্ঘটনার জন্য এই ক্ষণিকের মুহুর্তই যথেষ্ট। এলইডি বাতি ব্যবহার কারি এসব যানবাহনকে পাশ কাটাতে অনেক সময় বড় বড় বাস ট্রাকের চালোকরাও সমস্যায় পড়ছে, সংঘটিত হচ্ছে নানান দুর্ঘটনা।

দিনাজপুর জেলার বাসিন্দারা প্রশাসন এবং দিনাজপুর পৌরকতৃপক্ষের নিকট যানবাহন থেকে নিম্ন মানের দৃষ্টি ক্ষতিকর এলইডি বাতি অপসরনের আহব্বান জানান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য