‘ইঁদুর জ্বর’ আতঙ্কে কেরালা, ৩ দিনে মৃত ১২বন্যার পানি কমলেও কমছে না কেরালাবাসীর দুর্ভোগ। একের পর এক সমস্যায় জর্জরিত রাজ্যবাসী। এর মধ্যে নতুন করে দেখা দিয়েছে ‘ইঁদুর জ্বর’ বা লেপটোসপাইরোসিস-এর প্রকোপ। এই মাসের শুরু থেকে তিন দিনে আগস্ট থেকে মাত্র এই তিন দিনে ৩৭২ জন লেপটোসপাইরোসিসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১২ জন। আক্রান্ত হয়েছেন আরো ৩৭২ জন।

প্রসঙ্গত, লেপটোসপাইরোসিস হল লেপ্টোসপিরা নামে বিশেষ এক ধরনের ব্যাকটেরিয়া ঘটিত অসুখ। আক্রান্তদের জ্বরের পাশাপাশি পেশিতে ব্যথা ও মাথাধরার মতো লক্ষণ দেখা যায়। সাধারণ মানুষ এই অসুখটিকে জানেন ‘ইঁদুর জ্বর’ নামে। ইঁদুর এই ব্যাকটেরিয়ার অন্যতম বাহক। দূষিত জল থেকেও সংক্রমণ হয়।

কর্তৃপক্ষ রাজ্যের বাসিন্দাদের সচেতন থাকতে বলেছেন। বন্যার পানির সংস্পর্শে এসেছেন এমন সকলকে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।
স্বাস্থ্যকর্মীরা জানিয়েছেন, সতর্কতা জারির কোন তাৎক্ষনিক কারণ নেই। সবকিছু নিয়ন্ত্রণের মধ্যেই রয়েছে।

উল্লেখ্য, সাম্প্রতিক বন্যায় কেরালায় প্রায় ৪০০ ব্যক্তি নিহত হয়েছেন। বাস্ত্যুচুত হয়েছেন ১০ লাখের বেশি। চিকিৎসকরা বলেন, এই মহামারী অবাক করা কিছু নয়। তারা এই পরিস্থিতি সামলাতে প্রস্তুত।

কেরালা সরকারের তরফে অবশ্য দাবি করা হয়েছে, রাজ্যের নানা-প্রান্তে ৩৫০ জনের লক্ষণ দেখে তাঁরা ইঁদুর জ্বরে আক্রান্ত বলে আশঙ্কা করা হচ্ছে। তবে, এখনও অব্দি ১৫০ জনের রক্তে ‘লেপটোসপাইরোসিস পজিটিভ’ হিসেবে চিহ্নিত হয়েছে।

প্রাকৃতিক দুর্যোগ কাটিয়ে ওঠার আগেই জলবাহিত এই ব্যাকটেরিয়ার প্রকোপ দ্রুততায় বাড়ছে কেরালায়। -বিবিসি

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য