পাকিস্তানকে সামরিক সাহায্য বাতিল করেছে আমেরিকাপাকিস্তানকে ৩০ কোটি ডলারের সামরিক সাহায্য বাতিল করার ঘোষণা দিয়েছে আমেরিকা। সন্ত্রাসীদের বিরুদ্ধে পাকিস্তান চূড়ান্ত ব্যবস্থা গ্রহণে ব্যর্থ হওয়ার কারণে আমেরিকা এই সিদ্ধান্ত নিয়েছে বলে পেন্টাগনের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল কোন ফকনার জানিয়েছেন।

মার্কিন সরকারের এ সিদ্ধান্তের ফলে আমেরিকা ও পাকিস্তানের মধ্যকার টানাপড়েন আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

আফগান যুদ্ধে পাকিস্তান ছিল মার্কিন নেতৃত্বাধীন কথিত আন্তর্জাতিক জোটের অন্যতম সহযোগী এবং তার আওতায় পাকিস্তানকে কিছু সামরিক সহায়তা দেয়া হতো। কিন্তু চলতি বছরের প্রথম দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সে তহবিল কাটছাঁটেরে ঘোষণা দেন এবং তারই অংশ হিসেবে এই ৩০ কোটি ডলার সামরিক সহায়তা বাতিল করা হলো। ট্রাম্প সে সময় বলেছিলেন, আফগান যুদ্ধে আমেরিকা পাকিস্তানকে সামরিক সহায়তা দিলেও ইসলামাবাদের কাছ থেকে ওয়াশিংটন মিথ্যা ও প্রতারণা ছাড়া কিছুই পায় নি।

পেন্টাগনের মুখপাত্র জানান, চলতি বছরের প্রথম দিকে মার্কিন কংগ্রেস পাকিস্তানকে ৫০ কোটি ডলারের সামরিক সহায়তা বাতিল করেছিল। ফলে মোট বাতিল করা তহবিলের পরিমাণ দাঁড়ালো ৮০ কোটি ডলার।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর পাকিস্তান সফরের মাত্র কয়েকদিন আগে আমেরিকা সামরিক সহায়তা বাতিলের ঘোষণা দিল। পম্পেওর সঙ্গে মার্কিন সেনাপ্রধান জেনারেল জোসেফ ডানফোর্ডও ইসলামাবাদ সফর করবেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য