D Ghoraghat Mapদিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুর ঘোড়াঘাট উপজেলায় শিক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে ৪টি মাধ্যমিক ও উচ্চ বিদ্যালয়ের ভবন নির্মানে ৯ কোটি ৩ লক্ষ টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে।

দিনাজপুর শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ মিজানুর রহমান জানান, জেলার ঘোড়াঘাট উপজেলার ৪টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ২টিতে নতুন ভবন ও অপর ২টিতে নির্মিত ভবনের উপরে ১ তলা করে ভবন নির্মানের জন্য প্রস্তাবনা প্রেরণ করা হয়।

প্রেরিত প্রস্তাবনা অনুমোদন ও অর্থ বরাদ্দ পাওয়া গেছে। বরাদ্দকৃত ৯ কোটি ৩ লক্ষ টাকায় ভবন নির্মানের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। আগামী ৯ সেপ্টেম্বর দরপত্রের মাধ্যমে ঠিকাদার নিয়োগ করে চলতি মাসের ২০ সেপ্টেম্বর থেকে নির্মান কাজ শুরু করার জন্য নিয়োজিত ঠিকাদারকে নির্দেশনা দেয়া হবে।

সূত্রটি জানায়, ঘোড়াঘাট উপজেলার ওসমানপুর বালিকা বিদ্যালয়ের ১৪৫ ফুট দৈর্ঘ্য ও ২০ ফিট প্রস্থ নতুন ৪ তলা ভবন নির্মান করা হবে। নির্মিত ভবনে ১৬টি কক্ষ থাকবে। প্রতিটি কক্ষই শ্রেণিকক্ষ এবং সাধারণ কক্ষ হিসেবে ব্যবহার করা যাবে। এর সাথে সংযুক্ত থাকবে বাথরুম এবং বারান্দা। এই ভবনটি নির্মানে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৩ কোটি ৭৫ লক্ষ টাকা।

ঘোড়াঘাট উপজেলার ২নং পালশা ইউনিয়নের ডুগডুগি উচ্চ বিদ্যালয়ে ৪ তলা ভিত্তি প্রস্তরসহ ১ তলা নির্মান কাজ সম্পন্ন করা হবে। ১৪৫ ফুট দৈর্ঘ্য ও ২০ ফিট প্রস্থ এই ভবনের ১তলা নির্মান ও ভিত্তিপ্রস্তরে ব্যয় নির্ধারণ করা হয়েছে ১ কোটি ৭৮ লক্ষ টাকা।

অপরদিকে একই উপজেলার রানীগঞ্জ উচ্চ বিদ্যালয় ও বরাতীপুর উচ্চ বিদ্যালয়ে পূর্বের নির্মিত ৪ তলা ভিত্তিপ্রস্তর ভবনের প্রথম তলার উপরে দ্বিতীয় তলা ভবন নির্মান করা হবে। এই ভবন দুটি নির্মানে ব্যয় নির্ধারণ করা হয়েছে ১ কোটি ৭৫ লক্ষ টাকা করে মোট সাড়ে ৩ কোটি টাকা। সব মিলিয়ে এই উপজেলায় ৪টি শিক্ষা প্রতিষ্ঠানের আধুনিক ও মনোরম পরিবেশে শিক্ষা ব্যবস্থার প্রসার ঘটাতে নতুন ভবন নির্মানে ব্যয় হবে ৯ কোটি ৩ লক্ষ টাকা।

দিনাজপুর ৬ আসনের জাতীয় সংসদ সদস্য শিবলী সাদিক জানান, তার নির্বাচিত এলাকার ৪টি উপজেলা বিরামপুর, নবাবগঞ্জ, ঘোড়াঘাট ও হাকিমপুর উপজেলায় এই পর্যন্ত ২১টি নতুন ভবন নির্মিত হয়েছে।

এবারে ৪টি ভবন নির্মান হলে ২৫টি শিক্ষা প্রতিষ্ঠান ভবন নির্মান করা হবে। আধুনিক ও যুগোপযোগী শিক্ষা ব্যবস্থা বেগবান করতে নতুন ভবন নির্মানে দেশের চলমান উন্নয়নের ধারাবাহিকতায় এই ভবনগুলো নির্মান হচ্ছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য