ইদলিবে অভিযান চালানোর অধিকার রাখে সিরিয়ারাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, সিরিয়ার উত্তরাঞ্চলীয় ইদলিব প্রদেশে তৎপর উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর সব রকমের অধিকার রাখে দামেস্ক সরকার।

সিরিয়া যখন ইদলিবে পূর্ণাঙ্গ অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে তখন রুশ পররাষ্ট্রমন্ত্রী গতকাল (শুক্রবার) এ বক্তব্য দিলেন। ইদলিবকে সিরিয়ায় সন্ত্রাসীদের সর্বশেষ শক্তিশালী ঘাঁটি বলে মনে করা হয়। বিভিন্ন এলাকায় পরিচালিত সামরিক অভিযানের মুখে সন্ত্রাসীরা ইদলিবে গিয়ে আশ্রয় নিয়েছে।

ল্যাভরভ বলেন, সিরিয়ার সার্বভৌমত্ব রক্ষা করা এবং দেশের ভেতরে সন্ত্রাসীদের হুমকি নস্যাৎ করার সব রকমের অধিকার সরকারি সেনাদের রয়েছে। তিনি জানান, সন্ত্রাসী অধ্যুষিত প্রদেশটিতে সামরিক অভিযানের সময় বেসামরিক লোকজন যাতে নিরাপদে বের হতে পারে সেজন্য ‘মানবিক করিডোর’ প্রতিষ্ঠার বিষয়ে আলোচনা চলছে।

সন্ত্রাসীদের দখলে থাকা ইদলিব প্রদেশ মুক্ত করার জন্য সিরিয়ার সেনারা বেশকিছু দিন থেকে প্রস্তুতি নিচ্ছে। প্রদেশটিতে প্রায় ৩০ লাখ মানুষের বসবাস রয়েছে। গত বৃহস্পতিবার সিরিয়া বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত স্টাফ্যান ডি মিস্তুরা জানিয়েছেন, ইদলিবে প্রায় ১০ হাজার সন্ত্রাসী রয়েছে। আশংকা করা হচ্ছে- সন্ত্রাসীরা নতুন করে রাসায়নিক হামলার নাটক সাজাতে পারে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য