11 21 18

বুধবার, ২১শে নভেম্বর, ২০১৮ ইং | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১২ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

Home - দিনাজপুর - দিনাজপুরের শ্রী শ্রী কান্তজীউ বিগ্রহ এখন শহরের রাজবাড়ী কান্তজিউ মন্দিরে

দিনাজপুরের শ্রী শ্রী কান্তজীউ বিগ্রহ এখন শহরের রাজবাড়ী কান্তজিউ মন্দিরে

দিনাজপুরের শ্রী শ্রী কান্তজীউ বিগ্রহ এখন শহরের রাজবাড়ী কান্তজিউ মন্দিরে দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুর জেলার কাহারোল উপজেলার ঐতিহ্যবাহী কান্তনগর মন্দির হতে শ্রী শ্রী কান্তজীউ বিগ্রহ রাজ পরিবারের প্রথা অনুযায়ী নৌপথে দিনাজপুরে এসে পৌঁছেছে। পরে বিভিন্ন আনুষ্ঠানিকতা শেষে জেলা শহরের রাজবাড়ী কান্তজিউ মন্দিরে স্থাপন করা হয়।

App DinajpurNews Gif

গত কাল শুক্রবার (৩১ আগষ্ট) রাত সাড়ে ৮টার দিকে নৌকাযোগে দীর্ঘ প্রায় ২৫ কিলোমিটার নদীপথ পাড়ি দিয়ে দিনাজপুর শহরের সাধুঘাটে এসে পৌঁছায়। পরে বিগ্রহটি শহরের বিভিন্ন মন্দিরে পুজা-অর্চনা শেষে রাত ১২টার দিকে রাজবাড়ী কান্তজিউ মন্দিরে স্থাপন করা হয়।

দিনাজপুর শহরে বিগ্রহটি পৌঁছার পর বাজবাড়ীতে যাওয়ার পথে বিগ্রহ দেখার জন্য কাঞ্চনঘাটে, চাউলিয়াপট্টি মোড়, ডাসগাছ মসজিদ মোড়, ঘাষিপড়া বটগাছ মসজিদ মোড়, মডার্ণ মোড়, চারুবাবুর মোড়সহ বিভিন্ন মোড়ে ও রাস্তার দু’পাশে হিন্দু-মুসলিমসহ হাজার হাজার উৎসুুখ জনতা ভীড় জমান।

এর আগে শুক্রবার সকাল সাড়ে ৮টায় কাহারোলের ঐতিহ্যবাহী কান্তনগর মন্দির হতে পূজা অর্চনা শেষে কান্তজীউ বিগ্রহটি ঢেপা নদীর কান্তনগর ঘাট হতে বিশাল নৌবহর নিয়ে দিনাজপুর শহরের রাজবাড়ীর উদ্দেশ্যে যাত্রা করে।

দিনাজপুরের শ্রী শ্রী কান্তজীউ বিগ্রহ এখন শহরের রাজবাড়ী কান্তজিউ মন্দিরেদিনাজপুর আসার পথে সনাতন ধর্মালম্বী (হিন্দু ধর্মালম্বী) হাজার হাজার ভক্ত নদীর দু’পাড়ে কান্তজীউ বিগ্রহটিকে দেখার জন্য ভীড় জমান। জেলার বিভিন্ন স্থান থেকে আগত পূণ্যার্থীরা শ্রী শ্রী কান্তজীউ বিগ্রহকে উৎসর্গ করতে বিভিন্ন ধরনের ফলমূল, দুধ ও অন্যান্য সরঞ্জামাদী নিয়ে আসেন। এ সময় নদীর দু’পাশে সনাতন ধর্মাবলম্বীদের ভীড়ে পরিপূর্ণ হয়ে উঠে। সৃষ্টি হয় উৎসব মূখর পরিবেশের।

এদিকে কান্তনগর ঘাট থেকে দিনাজপুর শহরের সাধুরঘাট পর্যন্ত ৩০টি ঘাটে কান্তজীউ বিগ্রহ বহনকারী নৌকা ভিড়ানো হয়। এ উপলক্ষে বিভিন্ন ঘাটে ও শহরের বিভিন্ন স্থানে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। প্রতিটি ঘাটেই পূর্ব থেকে বিপুলসংখ্যক আইনশৃখলা বাহিনীর সদস্য মোতায়েন রাখা হয়।

রাত সাড়ে ৮টার দিকে কান্তজীউ বিগ্রহটি দিনাজপুর শহরের সাধুঘাটে এসে পৌছালে দিনাজপুর রাজদেবোত্তর এষ্টেটের নেতৃবৃন্দসহ প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তারা বিগ্রহটি গ্রহণ করেন। পরে বিগ্রহটি শহরের বিভিন্ন মন্দিরে পুজা-অর্চনা শেষে রাজবাড়ী কান্তজিউ মন্দিরে স্থাপন করা হয়।

উল্লেখ্য, রাজ পরিবারের রীতি অনুযায়ী কান্তজীউ বিগ্রহ বছরের ৯ মাস কান্তনগর মন্দিরে এবং বাকী ৩ মাস দিনাজপুর শহরের রাজবাড়ীতে কান্তজিউ মন্দিরে অবস্থান করেন। সেই প্রথা অনুযায়ী যুগযুগ ধরে এই নিয়ম চলে আসছে। এ ৩ মাসে রাজবাড়ীতে প্রতিদিন প্রভাতী নামকীর্ত্তণ ও প্রতি বাংলা মাসের প্রথম শনিবার কমিটির পক্ষ থেকে ভোগের ব্যবস্থা করা হয়। এছাড়াও বিভিন্ন ভক্তরা প্রতিদিন ভোগের ব্যবস্থা করে থাকেন।
শুক্রবার (৩১ আগষ্ট) দিবাগত রাত ১২টায় শ্রী শ্রী কান্তজিউ বিগ্রহ দিনাজপুর রাজবাড়ী কান্তজিউ মন্দিরে স্থাপন করা হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য