দিনাজপুরে জবাবদিহিতা বৃদ্ধি ও জনবান্ধব সেবা নিশ্চিতে করণীয় সভাদিনাজপুর সংবাদাতাঃ সচেতন নাগরিক কমিটি(সনাক) দিনাজপুর এর আয়োজনে দিনাজপুর সদর উপজেলার ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দকে নিয়ে ইউনিয়ন পরিষদে স্বচ্ছতা, জবাবদিহিতা বৃদ্ধি ও জনবান্ধব সেবা নিশ্চিতে করণীয় শীর্ষক অধিপরামর্শ সভা ৩০ আগস্ট সকাল ১১.০০টায় উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত হয়।

সনাক সভাপতি মোঃ সফিকুল হক ছুটু এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সদর উপজেলার ১০টি ইউনিয়নের চেয়ারম্যান ইউনিয়ন পরিষদকে স্বচ্ছ, জবাবদিহি ও দুর্নীতির উর্দ্ধে থেকে জনসেবা করার প্রতিশ্রুতি প্রদান করেন। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ ফিরুজুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার, সদর, দিনাজপুর। সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন সনাক জেন্ডার উপ-কমিটি’র আহ্বায়ক জনাব, অধ্যক্ষ হাজেরা হাসান।

উপজেলা নির্বাহী অফিসার বলেন, আপনাদের মাঝে অর্পিত দায়িত্ব মোতাবেক সঠিকভাবে কাজ করে আপনারা সামনের দিকে এগিয়ে যাবেন। সততা ও স্বচ্ছতার সাথে কাজ সম্পন্ন করবেন। প্রধান অতিথি ইউপি সদস্যদের উদ্দেশ্যে আরও বলেন, ইউনিয়ন পর্যায়ে ভালোভাবে কাজ করার সময় যদি কোন বাধা আসে আপনারা অবশ্যই আমাদেরকে অবগত করবেন।

সনাক-টিআইবি’র প্রত্যাশা অনুযায়ী পরিষদে বিভিন্ন কমিটি’র তালিকা ঝুলানোর ব্যবস্থা করা, ভিজিডি ও ভিজিএফ পাওয়ার শর্তসহ তালিকা প্রদর্শনের ব্যবস্থা করা, চলমান প্রকল্পের বাজেটসহ কার্যক্রমের তালিকা প্রদর্শন করা, অভিযোগ গ্রহণ ও নিস্পত্তির জন্য রেজিষ্টার চালু করাসহ যাবতীয় কার্যক্রমের তথ্য উন্মুক্ত করার বিষয়ে তাগিদ প্রদান করেন। দৃশ্যমান ও সততা নিয়ে আপনারা মানুষের সেবা প্রদান করবেন।

অধিপরামর্শ সভায় টিআইবি’র অবস্থান তুলে ধরেন টিআইবি’র এরিয়া ম্যানেজার মোঃ আব্দুল হান্নান আজাদ। অধিপরামর্শ সভায় ইউনিয়ন পরিষদের সদস্য হিসেবে বাজেট প্রণয়ন, প্রকল্প বাস্তবায়ন, সামাজিক নিরাপত্তা, বিচার-সালিশ,ত্রাণ বন্টন, সভায় সিদ্ধান্ত গ্রহণ (সমন্বয় সভা, স্থায়ী কমিটির সভা) ইত্যাদি বিষয়ে সদস্যদের ভূমিকা নিয়েও আলোচনা হয়।

সনাক সভাপতি ইউনিয়ন পরিষদের কার্যক্রমে স্বচ্ছতা, জবাবদিহি ও সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে ইতিবাচক পরিবর্তনের জন্য চেয়ারম্যানবৃন্দেকে অনুরোধ জানান। তিনি একইভাবে, ইউনিয়ন পরিষদের সকল কার্যক্রমে জনগণ বিশেষতঃ পিছিয়ে পড়া জনগোষ্ঠী যেমন: নারী, প্রান্তিক দরিদ্র জনগোষ্ঠীর অংশগ্রহণ নিশ্চিত করে প্রত্যেকটি ইউনিয়ন পরিষদকে জনবান্ধব প্রতিষ্ঠানে পরিণত করার লক্ষে জনপ্রতিনিধিদের প্রতি আহবান জানান।

উন্মুক্ত আলোচনায় চেয়ারম্যানবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন এমদাদ সরকার চেয়ারম্যান, অশোক কুমার রায়, মোঃ রফিকুল ইসলাম, মোঃ সিরাজুল ইসলাম,প্যানেল চেয়ারম্যান আমীর আলী ও কুলছুম বানু, মোঃ আসাদুজ্জামান উপজেলা সমাজসেবা অফিসার, সনাক সদস্য চিত্ত ঘোষ ও লায়লা চৌধুরী।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য