আফগান শান্তি আলোচনা স্থগিত করা হয়েছে রাশিয়ারাশিয়া জানিয়েছে, আফগাানিস্তান নিয়ে আন্তর্জাতিক শান্তি আলোচনা স্থগিত করা হয়েছে। আফগান প্রেসিডেন্ট আশরাফ গণির সঙ্গে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের ফোনালাপের পর রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা বলল। আগামী সপ্তাহে আফগানিস্তান ইস্যুতে এ আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

আগামী ৪ সেপ্টেম্বর অনুষ্ঠেয় শান্তি আলোচনার জন্য মস্কো এরইমধ্যে প্রস্তুতি সম্পন্ন করেছিল এবং ১২টি দেশকে আলোচনায় অংশ নেয়ার আমন্ত্রণা জানিয়েছিল। এর মধ্যে আমেরিকা ও তালেবান প্রতিনিধিও ছিল।

এক বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল (সোমবার) জানিয়েছে, আফগান প্রেসিডেন্ট এ ধরনের বৈঠকের ধারণাকে নীতিগতভাবে সমর্থন করেছেন তবে এ ইস্যুতে দৃঢ় অবস্থানে আসতে কাবুলের আরো সময় প্রয়োজন। রুশ মন্ত্রণালয় বলেছে, কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে নতুন তারিখ ঠিক করার বিষয়ে সমঝোতা হয়েছে।

আফগান প্রেসিডেন্টের কার্যালয় থেকেও নিশ্চিত করা হয়েছে যে, ল্যাভরভ ও গণি আসন্ন বৈঠক স্থগিত করতে সম্মত হয়েছেন এবং পরে নতুন কোনো তারিখে সে বৈঠক অনুষ্ঠিত হবে। আফগান প্রেসিডেন্টের কার্যালয় বলেছে, এ ধরনের বৈঠক হতে হবে আফগানিস্তানের নিজের উদ্যোগে এবং নেতৃত্বে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য