নতুন অ্যালবাম নিয়ে আসছেন নবনীতা চৌধুরীদীর্ঘ বিরতির পর নতুন অ্যালবাম নিয়ে আসছেন নবনীতা চৌধুরী। অ্যালবামটির টাইটেল ট্র্যাক হাসন রাজার বিখ্যাত গান ‘আহারে সোনালি বন্ধু’ প্রকাশ করে ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছেন শ্রোতাদের কানে কানে। পেশাগত জীবনে সঞ্চালক-সাংবাদিক নবনীতার আড়াল ভেঙে স্বরূপে ফেরার গল্প শোনালেন গ্লিটজকে।

জনপ্রিয় রাজনৈতিক টক শো রাজকাহন-এর সঞ্চালক ও সাংবাদিক হিসেবে পরিচিতি পেলেও একজন পুরোদস্তুর সংগীতশিল্পী নবনীতা চৌধুরী। রবীন্দ্র বিশেষজ্ঞ ওয়াহিদুল হকের আশৈশব ছাত্রী নবনীতা চৌধুরী কৈশোর থেকেই লালন আর লোকগানের চর্চা শুরু করেন। জীবনসঙ্গী লাবিক কামাল গৌরবের সঙ্গেই গানে জুটি বেঁধেছেন তিনি।

২০০৭ সালে আইয়ুব বাচ্চুর সঙ্গীতায়োজনে তার প্রথম অ্যালবাম ‘আমি যন্ত্র, তুমি যন্ত্রী’ প্রকাশিত হবার পর এবার আজব ব্যান্ডের লিড গিটারিস্ট ও ভোকাল গৌরবের সংগীতায়োজনে নতুন অ্যালবাম নিয়ে হাজির হচ্ছেন নবনীতা। খুব শিগগিরই জি সিরিজের ব্যানারে অ্যালবামটি প্রকাশিত হতে যাচ্ছে বলে গ্লিটজকে জানালেন তিনি।

দীর্ঘ বিরতির পর নতুন অ্যালবাম প্রকাশের পেছনের গল্প বললেন নবনীতা। “লন্ডনে প্রবাসী সিলেটিদের আয়োজনে লোকগানের শিল্পীদের নানা আসরে গিয়ে সিলেটি গানের প্রতি ভালবাসার সূচনা। সিলেটি গানের প্রেম, সরলতা, সুরের গভীরতা, লয়ের দোলা বুকের ভেতর এক অন্য হাহাকার তৈরি করে। তখন থেকেই হাসনরাজা, রাধারমন সহ সিলেটের নানা লোক কবিদের গাওয়া একটু কম চর্চিত আর অশ্রুত গান গলায় তুলে গাইতে শুরু করি আর সেসব গান গৌরবের সঙ্গে তার গিটার -দোতারায় তুলে মঞ্চে একসাথে বাজাতে আর স্টুডিওতে রেকর্ড করা শুরু করি আমরা।”

সিলেটের শাস্ত্রীয় সঙ্গীত গুরু, লোক সঙ্গীত বিশেষজ্ঞ রামকানাই দাস তখন নিউইয়র্ক প্রবাসী। গ্রীষ্মের ছুটিতে তার কাছেও ছুটে গেছেন নবনীতা-গৌরব জুটি। বুঝে নিয়েছেন সিলেটি গানের ভাব, সুর আর লয়ের খেলা।

এমন করেই গত প্রায় বছর দশেক অসংখ্য গানের ভান্ডার থেকে তাদের পছন্দের ৯টি গান রাখছেন তাদের প্রকাশিতব্য ‘আহারে সোনালি বন্ধু’ অ্যালবামে। হাসনরাজার গান ছাড়াও সেখানে রাধারমন, সীতালং শাহ, রসিকলাল দাসের গান থাকছে, থাকবে লালন সাই ও রবীন্দ্রনাথের গানও।

অ্যালবামের টাইটের ট্র্যাক প্রকাশ করা প্রসঙ্গে নবনীতা বললেন, “জি সিরিজের প্রযোজনায় খালেদ ভাইয়ের উৎসাহে এই ঈদে ‘আহারে সোনালি বন্ধু গানটি প্রকাশ করার কারণটা আসলে দর্শক-শ্রোতারা কীভাবে গ্রহণ করেন তা বোঝার প্রয়াস। ‘এখন তো শুধু গান ছাড়লেই হয়না, ইন্টারনেটে সেটা দর্শক-শ্রোতার কাছে কীভাবে পৌছাবে, সেটাও বিষয়। এখন ভিডিও তৈরি করে ইন্টারনেটে ক্লিক করলেই শোনার ব্যবস্থা না করলেই নয়।”

তিনি আরও বলেন, “এবারই প্রথম গৌরবের সংগীতায়োজনে ভিডিও সহ গান লঞ্চ করলাম, আর দারুণ সাড়া পেয়েছি। এখনো ইউটিউব বা এরকম ফ্রি প্লাটফর্মগুলোয় গানটি নেই, জিপির ফেসবুক প্লাটফর্মে এক্সক্লুসিভলি আছে, তাতেই দেড় লাখের বেশি মানুষ গানটি দেখেছেন ১২ দিন সময়ে। মানে এখনো কাউকে জানানও দেওয়া হয়নি ভাল করে তাতেই, মানুষ এত পছন্দ করছেন ৫৫০ এর বেশি মানুষ শেয়ার করেছেন, আমরা মানুষের ভালবাসায় অভিভূত, অনুপ্রাণিত।”

গানে গানে ভ্রমণ করতে করতেই জীবনসঙ্গী লাবিক কামাল গৌরবের সঙ্গে জড়িয়েছেন বন্ধুত্ব, প্রেম, ভালবাসা, বিয়ে, সংসারে। নতুন অ্যালবামটি নবনীতার জন্য তাই একটু অন্যরকম আবেগের। জানালেন, রাজকাহন-সঞ্চালনা আর সাংবাদিকতার পাশাপাশি গানেও তিনি নিয়মিত হচ্ছেন এবার।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য