বাংলাদেশকে নিয়ে সিনেমা নির্মাণ করছেন ফরাসি নির্মাতাবাংলাদেশের মানুষের আচরণ ও সাংস্কৃতিক বন্ধনে মুগ্ধ ফরাসি প্রামাণচিত্র নির্মাতা ইসাবেলা আন্তনেস। এদেশে যে অনেক ভালো কিছু হচ্ছে সেটা সিনেমার পর্দায় তুলতে ধরতে চান তিনি। বাংলাদেশকে নিয়ে এই নির্মাতা এবার নির্মাণ করছেন ‘হাই টিউনস বাংলাদেশ ডিএনএ’ নামের নতুন সিনেমা।

কোনও সংস্থা বা সরকারি আর্থিক সহায়তায় নয়, গণ-অর্থায়নে ছবিটি নির্মাণ করতে চান ইসাবেলা। এই ছবিটির মাধ্যমে তুলে ধরা হবে বাংলাদেশের সম্ভাবনার নানা দিক। সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন সঙ্গীতশিল্পী ঐশী ও স্থপতি রফিক আযম।

নির্মাতা বলেন, যখন সাধারণ মানুষ নিজের পকেটের টাকা খরচ করে অনুদান দেবেন, তারা অনুভব করবে চলচ্চিত্রটি তার। আর এই অনুভূতিই তাকে চলচ্চিত্রটি দেখতে বাধ্য করবে।

সিনেমাটি সম্পর্কে জানাতে সোমবার সন্ধ্যায় সংবাদ সম্মেলন করা হয়। সেখানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্মাতা তৌকীর আহমেদ, অভিনেত্রী শমী কায়সার, ঐশী ও রফিক আযম।

স্থপতি রফিক আযম একটি পরিবেশবান্ধব সুন্দর পার্ক গড়ে তোলার প্রকল্প হাতে নিয়েছেন। যেখানে থাকবে না কোনও দেয়াল, কোনও বিভাজন। যে পার্কে থাকবে কফি শপ, গ্রন্থাগার।

অন্যদিকে ২১ বছরে তরুণী ঐশী চিকিৎসক হয়ে মানুষকে বাঁচার অনুপ্রেরণা দিতে চান, আবার লোকসঙ্গীতকে বিশ্ব দরবারে তুলে ধরতে চান। তারা কেউ কাউকে চেনে না। অথচ তাদের অনুপ্রেরণার উৎস আর সম্পর্কটা একই শেকড়ে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য