জাপানে মার্কিন সামরিক ঘাঁটি স্থানান্তরের প্রতিবাদে ৭০,০০০ মানুষের বিক্ষোভজাপানের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ ওকিনাওয়া’য় একটি পরিকল্পিত মার্কিন সামরিক ঘাঁটি স্থানান্তরের প্রতিবাদে সমাবেশ করতে সেখানে জড়ো হয়েছে ৭০ হাজার বিক্ষোভকারী। শনিবার এই বিক্ষোভ সমাবেশ মোড়ে তারা। খবর আল জাজিরার।

খবরে বলা হয়, মার্কিন মারিন কর্পস এয়ার স্টেশন ফুতেনমা ঘাঁটিটি ওকিনাওয়া’র রাজধানী নাহা’য় স্থানান্তরের পরিকল্পনা রয়েছে জাপান সরকারের। কিন্তু স্থানীয়রা এই ঘাঁটি স্থানান্তরের বিরোধী। তাদের ভাষ্যমতে, ঘাঁটিটি নাহা’য় স্থানান্তর করা পরিবেশের জন্যই ক্ষতিকর হবে। পাশাপাশি এতে স্থানীয়দের ইচ্ছাও অগ্রাহ্য করা হবে।

স্থানীয়দের ইচ্ছা, ঘাঁটিটি পুরো ওকিনাওয়া দ্বীপ থেকেই সরিয়ে নেওয়া হোক।

শনিবার ৭০ হাজার স্থানীয় ঘাঁটিটি স্থানান্তরের প্রতিবাদে নাহা’র একটি পার্কে জড়ো হয়ে বিক্ষোভ সমাবেশ করে। ঘূর্ণিঝড়ের পূর্বাভাস থাকা সত্ত্বেও ভারী বর্ষণের মধ্যে তারা তাদের কর্মসূচি চালিয়ে যায়। বিক্ষোভ সমাবেশের পাশাপাশি, বৃহস্পতিবার ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যাওয়া ওকিনাওয়ার গভর্নর, তাকেশি ওনাগার জন্য কয়েক মূহুর্ত নীরবতাও পালন করে তারা।

ওনাগা ২০১৪ সালে গভর্নর হিসেবে নির্বাচিত হন। স্থানীয়দের দাবি বিবেচনায় না নেওয়ায় তিনি কেন্দ্রীয় সরকারের কঠোর সমালোচনা করতেন। এমনকি নতুন ঘাঁটি নির্মাণের জন্য জমি বরাদ্দকৃত জমির অনুমোদন প্রত্যাহার করে নিতে একটি মামলাও দায়ের করেছিলেন ওনাগা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য