ঈদে রেলপথে যাত্রা নিশ্চিত করতে ঢাকা থেকে রেলের পশ্চিমাঞ্চলে চলাচল করবে বিশেষ ৪টি ট্রেন। সেজন্য সৈয়দপুর রেলওয়ে কারখানায় বিভিন্ন শ্রেনীর পুরাতন ৭৫টি কোচ মেরামত করা হচ্ছে।

ইতোমধ্যে ৪৫টি কোচ মেরামত সম্পন্ন করে পাকশী ও লালমনিরহাট বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। বাকী কোচগুলো আগামি ১৬ আগষ্টের মধ্যে হস্তান্তর করার নিশ্চয়তা দিয়েছে কারখানা কর্তৃপক্ষ।

সূত্রমতে, ঢাকা থেকে দিনাজপুর, রাজশাহী, লালমনিরহাট ও খুলনা রেলপথে চলবে ঈদের বিশেষ ৪টি ট্রেন। ওইসব ট্রেনের জন্য সৈয়দপুর রেলওয়ে কারখানায় মিটারগেজের ২০টি ও ব্রডগেজের ৫৫টি পুরাতন কোচ মেরামত করা হচ্ছে।

বিশেষ ট্রেনে সংযুক্ত করার পর অতিরিক্ত কোচগুলো অন্যান্য ট্রেনের সাথে বিশেষ কোচ হিসেবে সংযোজন করা হবে। ১৮ আগস্ট থেকে ঈদের পূর্বদিন এবং ঈদের পর ২৪ থেকে ৩০ আগস্ট পর্যন্ত চলাচল করবে বিশেষ ট্রেনগুলি।

তাই ছুটির দিন এবং অতিরিক্ত সময় দিয়ে কারখানার ৪টি সপের শ্রমিকরা দ্রুত সময়ে মেরামত সম্পন্ন করছে ঈদে ঘরমুখো মানুষের জন্য ৭৫টি কোচ। সিএইচআর সপের (ক্যারেজ হেভি রিপিয়ার সপ) সিনিয়র সাব-এসিসটেন্ট ইঞ্জিনিয়ার মোমিনুল ইসলাম জানান, এ সপে ১৪০ জনবলের মধ্যে রয়েছে মাত্র ৫৬ জন শ্রমিক।

আর অল্প সংখ্যক জনবল দিয়ে প্রাপ্ত ১১টি কোচের মধ্যে ৭টি কোচ মেরামত সম্পন্ন করে হস্তান্তর করা হয়েছে। সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক মুহাম্মদ কুদরত-ই খুদা জানান, ১৬ আগষ্টের মধ্যে এসি বার্থ সহ ৭৫টি কোচই মেরামত সম্পন্ন করা হবে।

ফলে এবারেও ঈদে অধিক সংখ্যক যাত্রী পরিবহন করা সম্ভব হবে। উল্লেখ্য যে, বর্তমানে কারখানায় যান্ত্রিক ও বৈদ্যুতিক বিভাগে মঞ্জুরীকৃত জনবল ৩ হাজার ১৭১ জনের স্থলে কর্মরত রয়েছে ১ হাজার ১৩৫ জন মাত্র।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য