রোমানিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ, পুলিশের সঙ্গে সংঘর্ষরোমানিয়ায় সরকারবিরোধী বিক্ষোভে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে আন্দোলনকারীরা।

শুক্রবার ৩০ থেকে ৫০ হাজার বিক্ষোভকারী রাজধানী বুখারেস্টসহ দেশের বিভিন্ন শহরে জড়ো হয়ে সরকারের পদত্যাগ দাবি করেন বলে স্থানীয় গণমাধ্যমগুলোর বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

বিক্ষোভে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের অন্যান্য দেশ থেকে ছুটে আসা অনেক প্রবাসীও ছিলেন।

বুখারেস্টে বিক্ষোভকারীদের ছোড়া বোতল ও সড়কের খোয়ার প্রত্যুত্তরে পুলিশ কাঁদানে গ্যাস, জলকামান ও পিপার স্প্রে ব্যবহার করে বলে জানিয়েছে রয়টার্স।

আন্দোলনকারীদের একটি দল সরকারি ভবনে প্রবেশেরও চেষ্টা চালায়; যদিও পরে নিরাপত্তারক্ষীদের বাধার মুখে পিছু হটতে বাধ্য হয় তারা।

ইউরোপীয় ইউনিয়ন ও রোমানিয়ার পতাকা হাতে থাকা বিক্ষোভকারীদের অনেককেই স্লোগান দিতে ও ড্রাম বাজাতে দেখা যাচ্ছিল।

পুলিশের সঙ্গে সংঘর্ষে হালকা আহত প্রায় ১০০ আন্দোলনকারীকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে; আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১০ জনও আহত হয়েছেন বলে জরুরি বিভাগ জানিয়েছে।

বিক্ষোভকারীরা বিচারবিভাগকে দুর্বল করতে ক্ষমতাসীন সোশাল ডেমোক্রেটদের (এসপিডি) নানান পদক্ষেপের বিরোধিতার পাশাপাশি কম মজুরি ও দেশজুড়ে বাড়তে থাকা দুর্নীতির দায় নিয়ে সরকারের পদত্যাগ করা উচিত বলেও দাবি জানায়।

“আমরা আধুনিক রাস্তাঘাট ও স্কুল দেখতে চাই। সর্বোপরি ডানে এবং বামে কাউকে ঘুষ দিতে হবে না তারও নিশ্চয়তা চাই, ” বলেন শুক্রবারের বিক্ষোভে অংশ নিতে স্পেন থেকে স্বামীকে নিয়ে ছুটে আসা ইলেনা অ্যাঞ্জেল।

৩০ বছর ধরে নিউ ইয়র্কে বসবাস করা ভ্লাদও এসেছেন পিএসডি সরকারের পদত্যাগের দাবি নিয়ে।

“দুর্নীতি ও অর্থ আত্মসাৎ, যা ক্ষমতাসীন শ্রেণিকে লাভবান করে, এটাই আমাকে বিরক্ত করছে,” বলেন ৬০ বছর বয়সী এ বৃদ্ধ।

কয়েক মাস ধরে সরকারবিরোধী এ বিক্ষোভ দানা বাধতে থাকলেও জুলাইতে প্রেসিডেন্ট ক্লাউস ইওহানিস দুর্নীতিবিরোধী কৌঁসুলি লরা কোদ্রুতা কোভেসিকে বরখাস্ত করলে সাধারণ জনগণ ক্ষুব্ধ হয়ে ওঠে।

স্থানীয় ও জাতীয় রাজনীতিকদের উৎকোচ গ্রহণের অভিযোগের নেতৃত্ব দিচ্ছিলেন লরা। পিএসডি সরকারের তীব্র চাপের মুখেই প্রেসিডেন্ট ক্লাউস তাকে বরখাস্তে বাধ্য হন বলেও মনে করা হচ্ছে।

দুর্নীতির দায়ে অভিযুক্তদের কারাগার থেকে ছেড়ে দিতে সরকারের এক ডিক্রির প্রতিবাদে গত বছরও বুখারেস্টে দেড় লাখ বিক্ষোভকারী জড়ো হয়েছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য