08 18 18

শনিবার, ১৮ই আগস্ট, ২০১৮ ইং | ৩রা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ | ৬ই জিলহজ্জ, ১৪৩৯ হিজরী

Home - দিনাজপুর - দিনাজপুরে পবিত্র ঈদ-উল-আযহা’র প্রস্তুতিমুলক সভা অনুষ্ঠিত

দিনাজপুরে পবিত্র ঈদ-উল-আযহা’র প্রস্তুতিমুলক সভা অনুষ্ঠিত

দিনাজপুর ঈদগা ময়দানদিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরে পবিত্র ঈদ-উল-আযহা’র প্রধান জামায়াত সকাল সাড়ে ৮টায় ঐতিহাসিক গোর-এ-শহীদ ময়দানে অনুষ্ঠিত হবে। ঈদের প্রধান জামায়াতে মুসল্লিরা যাতে সুষ্ঠু-নির্বিঘœ ও নিরাপদে ভাবে পবিত্র ঈদ-উল-আযহা’র নামাজ আদায় করতে পারেন সেই লক্ষ্যে ব্যাপক ব্যবস্থা গ্রহনের পাশাপাশি কোরবানীর পশু জবাই করার নির্দিষ্ট স্থান, ময়লা আবর্জনা দ্রুত অপসারনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের উদ্যোগ গ্রহন করা হয়।

জেলা প্রশাসক ড. আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর এর সভাপতিত্বে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সিদ্ধান্ত গ্রহন করা হয় যে, মুসল্লিরা যেন ঈদের প্রধান জামায়াতে দ্রুত প্রবেশ করতে পারেন সেই লক্ষ্যে পর্যাপ্ত নিরাপত্তাদার স্থাপন করা হবে। ওযু খানা ও পর্যাপ্ত পানি সরবরাহ নিশ্চিত করা হবে। যানবাহন নিয়ন্ত্রনের পাশাপাশি পর্যাপ্ত গাড়ী পার্কিং ও মোটরসাইকেল রাখার সুব্যবস্থা নিশ্চিত করা হবে। জেলা প্রশাসক ড. আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর নির্দিষ্ট স্থানে পবিত্র কোরবানীর পশু জবাই করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করেন। ি

তনি পৌর এলাকার ময়লা আবর্জনা দ্রুত অপসারনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট সকল পৌর মেয়র’কে অনুরোধ করেন। তিনি বলেন, কোরবানীর পশুর চামড়া প্রাথমিক ভাবে সংরক্ষনের জন্য লবনের বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে। দিনাজপুর পৌর এলাকার আবর্জনা অপসারনের জন্য পৌর কর্তৃপক্ষের চাহিদা মোতাবেক ছোট পিকআপ সরবরাহ করে বর্জ অপসারনের জন্য সহযোগীতা করা হবে। সভাপতি জানান, আইনশৃঙ্খলা বিষয়ে ফুলবাড়ী বাস স্টান্ড, রেল ক্রসিং সহ জেলার প্রধান প্রধান সড়কে যেন যানযোট না হয় সে বিষয়ে ব্যবস্থা গ্রহন করা প্রয়োজন।

এ জন্য তিনি প্রয়োজনীয় স্থান সমূহে পর্যাপ্ত পুলিশ ও আনসার নিয়োগের জন্য পুলিশ সুপার দিনাজপুর এবং উপ-পরিচালক ও কমান্ডেন্ট আনসার ভিডিপি দিনাজপুর’কে অনুরোধ করেন। রাস্তার দুইপার্শে যেন পশু হাট না বসে সে বিষয়ে লক্ষ্য রাখার জন্য তিনি উপজেলা নির্বাহী অফিসারগণকে সর্তক থাকার অনুরোধ করেন।

তিনি জানান, ঈদ-উল-আযহা উপলক্ষে পশুর হাটে জাল টাকা লেন-দেন বন্ধ করনের লক্ষ্যে জেলার প্রতিটি পশু হাটে জাল টাকা সনাক্ত করনের জন্য ব্যাংকের বুথ ক্যাম্প স্থাপন করা হবে। জাল টাকা সনাক্ত করনের নির্দেশনা সম্বলিত পোষ্টাল প্রদর্শন এবং স্থানীয় ক্যাবল অপারেটর নেটওয়ার্কে জাল টাকা সনাক্ত করনের ভিডিও প্রচারণার ব্যবস্থা গ্রহন করা হবে। ঈদের সময় মাদকদ্রব্যের অবৈধ ক্রয় বিক্রয়, ব্যবহার অবৈধ মোটরযান চলাচল ও দ্রুত গতিতে মোটরসাইকেল চালানো এবং ছোট পিকআপ-এ করে বাদ্যযন্ত্র সহ মাথায় পট্টি বেঁধে উশৃঙ্খল যুবকদের বেপরোয়া চলাচল বন্ধ করনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য পুলিশ সুপার, র‌্যাব-১৩, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট, উপজেলা নির্বাহী অফিসারগণ এবং সহকারী পরিচালক মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর ও বিআরটিএ কে অনুরোধ জানান।

সভায় উপস্থিত অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফ জানান, গত বারের চেয়ে এবার ঈদ-উল-আযহা উপলক্ষে আইনশৃঙ্খলা রক্ষা সহ সড়ক ডাকাতি রোধে অধিক সতর্কতা মূলক ব্যবস্থা গ্রহন করা হয়েছে। যেসব ব্যক্তি বাহির থেকে ঈদ উদযাপন করতে আসে তারাসহ স্থানীয়রা যাতে নিরাপত্তার অভাব বোধ না করেন সে বিষয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হয়েছে। সভায় আরো সিদ্ধান্ত হয় যে, পবিত্র ঈদ-উল-আযহা’র প্রধান জামায়াতে সময় সূচী, পরিবেশ দুষণ রোধকল্পে নির্দিষ্ট স্থানে পশু জবাই, বর্জ অপসারন, মাংস বিতরন সংক্রান্ত কর্মপরিকল্পনা মোতাবেক কার্যক্রম নিশ্চিত করার জন্য সচেতনা সৃষ্টির লক্ষ্যে মসজিদের ঈমামগণকে নিয়ে ইসলামী ফাউন্ডেশন পৃথক সভা করবে এবং শুক্রবার মসজিদে জুম্মার নামাজের ক্ষুদবার পুর্বে ঈমামগণ মুসল্লিদের উদ্দেশ্যে এ বিষয়ে বক্তব্য প্রদানের জন্য প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করবেন। সভায় মাননীয় প্রধানমন্ত্রী’র কার্যালয়ের নির্দেশনা মোতাবেক নির্দিষ্ট স্থানে কোরবানীর পশু জবাই ও বর্জ অপসারণ বিষয়ে গৃহীত কর্মপরিকল্পনা মোতাবেক যাতে সকলে সুষ্ঠুভাবে কোরবানী দিতে পারে এবং বর্জ অপসারণ করা হয় সে বিষয়ে সকলের সার্বিক সহযোগীতা কামনা করা হয়।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম, সদর উপজেলা চেয়ারম্যান ফরিদুল ইসলাম, শহর আওয়ামী লীগের সভাপতি আনোয়ারুল ইসলাম, সাধারণ সম্পাদক খালেকুজ্জামান রাজু, দিনাজপুর চেম্বারের সাবেক সভাপতি হুমায়ুন ফারুক রেজা চৌধুরী, দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের সভাপতি আলহাজ্ব মো. ওয়াহেদুল আলম আর্টিষ্ট, ৩নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব জিয়াউর রহমান নওশাদ, ইঞ্জিনিয়ার মোঃ মতিউর রহমান, দিনাজপুর চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতি মো. জুলফিকার আলী স্বপন, ট্রাক মালিক গ্রুপের সভাপতি মো. শহীদুল ইসলাম, ঈদগাহ মাঠের ইমাম ও খতিব আলহাজ্ব মাওলানা শামসুল ইসলাম কাসেমী প্রমূখ।