নীলফামারীতে আঞ্চলিক বাঁশ গবেষনা ও প্রশিক্ষন কেন্দ্রের ভিত্তি প্রসনীলফামারীর ডোমার উপজেলায় আঞ্চলিক বাঁশ গবেষনা কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে উপজেলার বনবিভাগ চত্ত্বরে প্রধান অতিথি হিসেবে আঞ্চলিক বাঁশ গবেষনা কেন্দ্রের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের অধীনে বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) কতৃক প্রকল্পটির অর্থায়ন করে জিওবি।

এরপর উপজেলা পরিষদ মিলনায়তনে বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. খুরশীদ আকতারের সভাপতিত্বে এক মনবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

এসময় প্রধান অতিথি ছাড়াও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো: মোজাহেদ হোসেন, বগুড়া অঞ্চলের বন সংরক্ষন কর্মকর্তা আব্দুল্লাহ আল সরকার, উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুর রাজ্জাক বসুনিয়া, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা: উম্মে ফাতিমা, পৌর সভার মেয়র আলহাজ্ব মনছুরুল ইসলাম দানু, আঞ্চলিক বাঁশ গবেষনা ও প্রশিক্ষন কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. রফিকুল হায়দার, থানার অফিসার্স ইনচার্জ মো: মোকছেদ আলী, আওয়ামী লীগ সম্পাদক তোফায়েল আহমেদ প্রমূখ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন।

প্রসঙ্গত, আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষন কেন্দ্রটি স্থাপনে ১৭ কোটি ২২ লক্ষ ৫১ হাজার টাকা ব্যয় হবে।

এ কেন্দ্রে কঞ্চিকলম পদ্ধতিতে বাঁশ চাষ, বাঁশের ঝাড় ব্যবস্থাপনা, বাঁশের পোকামাকড় ও রোগবালাই দমন ব্যবস্থাপনা, রাসায়নিক সংরক্ষনী প্রয়োগে বাঁশ, গৃহ নির্মাণ সামগ্রীর আয়ুস্কাল বৃদ্ধি বিষয়ক প্রস্তুতি ও বাঁশের টাইলস এবং যোজিত আসবাবপত্র তৈরীর প্রযুক্তি নিয়ে গবেষনা করা হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য