10 18 18

বৃহস্পতিবার, ১৮ই অক্টোবর, ২০১৮ ইং | ৩রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ৮ই সফর, ১৪৪০ হিজরী

Home - আন্তর্জাতিক - মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান থেকে গ্যাস আমদানি অব্যাহত রাখবে তুরস্ক

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান থেকে গ্যাস আমদানি অব্যাহত রাখবে তুরস্ক

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান থেকে গ্যাস আমদানি অব্যাহত রাখবে তুরস্কমার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান থেকে প্রাকৃতিক গ্যাস আমদানি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে তুরস্ক। তুর্কি জ্বালানিমন্ত্রী ফাতিহ ডোনমেজ বলেছেন, ইরানের সঙ্গে দীর্ঘ মেয়াদি যে গ্যাস চুক্তি রয়েছে তা অক্ষুণ্ণ থাকবে এবং গ্যাস আমদানি অব্যাহত রাখা হবে।

App DinajpurNews Gif

তিনি আরও বলেছেন, তুরস্কের একটি প্রতিনিধিদল এখন আমেরিকা সফর করছে। তারা ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞাসহ বিভিন্ন ইস্যুতে কথা বলছেন। এ সফর থেকে একটি ভালো ফল আশা করছেন তিনি।

তুরস্কের জ্বালানি খাত আমদানি নির্ভর এবং প্রতিবেশী ইরান তুরস্কের জ্বালানি চাহিদার একটি বড় অংশ পূরণ করে থাকে। তুরস্কের প্রায় ৪০ শতাংশ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র গ্যাস চালিত। এ বাস্তবতার প্রতি ইঙ্গিত করে তুর্কি জ্বালানিমন্ত্রী বলেছেন, “আমরা আমাদের জনগণকে অন্ধকারে রাখতে পারি না।”

ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞাকে তিনি একতরফা হিসেবে বর্ণনা করেন। তিনি বলেন, মার্কিন নিষেধাজ্ঞার বিষয়ে ইউরোপীয় ইউনিয়নও ক্ষুব্ধ। তুরস্ক বৈধভাবে কাজ করছে বলে তিনি জানান।

ইরানের রপ্তানি বাণিজ্য এবং অর্থনৈতিক ব্যবস্থায় আঘাত হানতে গত মঙ্গলবার মধ্যরাত থেকে নতুন পর্যায়ের নিষেধাজ্ঞা বাস্তবায়ন শুরু করেছে আমেরিকা। গত সোমবার জার্মানি, ব্রিটেন ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীরা এক যৌথ বিবৃতিতে মার্কিন নয়া নিষেধাজ্ঞার নিন্দা জানিয়েছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য