08 18 18

শনিবার, ১৮ই আগস্ট, ২০১৮ ইং | ৩রা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ | ৬ই জিলহজ্জ, ১৪৩৯ হিজরী

Home - আন্তর্জাতিক - গর্ভপাত সমর্থনকারী বিল প্রত্যাখ্যান করলো আর্জেন্টিনার সিনেট

গর্ভপাত সমর্থনকারী বিল প্রত্যাখ্যান করলো আর্জেন্টিনার সিনেট

গর্ভপাত সমর্থনকারী বিল প্রত্যাখ্যান করলো আর্জেন্টিনার সিনেটআর্জেন্টিনার সিনেটে গর্ভপাত বৈধকরণ সম্পর্কিত একটি বিল বাতিল করা হয়েছে। এই আইন পাশ হলে ১৪ সপ্তাহের মধ্যে গর্ভপাতের বৈধতা পেতেন আর্জেন্টিনার নারীরা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

আর্জেন্টিনায় গর্ভপাত বৈধ করার বিষয়ে কয়েকবছর ধরে আন্দোলন চলছে। সে লক্ষ্যে প্রচারণা ও আন্দোলন চালিয়ে আসছিলেন অনেক নারী। তবে প্রেসিডেন্ট মাউরিসিও ম্যাকরি নিজেই বিলটির বিপক্ষে অবস্থান নেওয়ায় তাদের সব প্রচেষ্টা আরও দীর্ঘায়িত হয়েছিল। গত জুনে পার্লামেন্টের নিম্নকক্ষে প্রায় ২৪ ঘণ্টা ব্যাপক তর্ক বিতর্কের পর খুব অল্প ভোটের ব্যবধানে বিলটি পাস হয়েছিল।

তবে বৃহস্পতিবার সিনেটে ভোটাভুটির ফলে অবৈধই থেকে গেল গর্ভপাতের বিষয়টি। ম্যারাথন বিতর্কের পর এই বিলের বিরুদ্ধে ৩৮ জন সিনেটর ভোট দেন। পক্ষে ছিলেন ৩১ জন।

বর্তমানে শুধু ধর্ষণ এবং মায়ের স্বাস্থ্য বেশি খারাপ হলে আর্জেন্টিনায় গর্ভপাত বৈধ। অন্য সব ক্ষেত্রে এটি অবৈধ। লাতিন আমেরিকায় শুধু উরুগুয়ে ও কিউবাতেই গর্ভপাত বৈধ।

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভ্যালে জানায়, গর্ভপাত ঘটাতে গিয়ে আর্জেন্টিনায় প্রতিবছর ৬০ হাজার থেকে ৮০ হাজারের মতো নারী জটিল সমস্যায় পড়ে হাসপাতালে ভর্তি হন৷ তাঁদের মধ্যে কমপক্ষে একশ জন সন্তানের আগমন রুখতে গিয়ে নিজেদেরই মৃত্যু ডেকে আনেন৷ আর্জেন্টিনার স্বাস্থ্য অধিদপ্তর মনে করে, বিশেষত দরিদ্র অধ্যুষিত এলাকাগুলোতে অবৈজ্ঞানিক উপায়ে গর্ভপাত ঘটাতে গিয়ে নিজেদের জীবনও বিপন্ন করছেন মেয়েরা৷