বিশ্ব আদিবাসী দিবস উদযাপন উপলক্ষে দিনাজপুরে ঘন্টাব্যাপী মানববন্ধনদিনাজপুর সংবাদাতাঃ বিশ্ব আদিবাসী দিবস উদযাপন উপলক্ষে আদিবাসী জাতিগোষ্ঠির সাংবিধানিক স্বীকৃতিসহ ৩দফা বাস্তবায়নের দাবীতে দিনাজপুরে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসুচী পালন করেছে ৩টি আদিবাসী সংগঠনের নেতাকর্মী ও সর্মথকেরা।

৮ আগষ্ট বিশ্ব আদিবাসী দিবস উদযাপন উপলক্ষে গতকাল ৮ আগষ্ট বুধবার সকালে বাংলাদেশ আদিবাসী সমিতি-বাংলাদেশ কৃষক ফেডারেশন ও বাংলাদেশ কিষানী সভার ব্যানারে দিনাজপুর প্রেসক্লাবের সন্মুখ সড়কে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসুচী পালন করেছে সংগঠনের নেতাকর্মী ও সর্মথকেরা।

বাংলাদেশ আদিবাসী সমিতি দিনাজপুর জেলা শাখার সভাপতি স্বপন এক্কা‘র সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক ফেডারেশনের কেন্দ্রীয় নেতা মাসুদুর রহমান স্বপন ভুইঁয়া।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষক ফেডারেশন জেলা শাখার সভাপতি তারক কবিরাজ ও কিষানী সভার সভাপতি সাবিহা বেগম। অন্যান্যের মাঝে আরো বক্তব্য রাখেন রশিদুল ইসলাম,হাজেরা বেগম,মো:হাসান আলী,মোছা: লতা আফসারী ও নুরনেহার প্রমুখ।

মানববন্ধন পরর্বতী সমাবেশে বক্তারা বলেন, আমাদের কৃষ্টি, কালচার, সংস্কৃতি, এমন কি ভাষা নিয়েও রাজনীতি হচ্ছে। আমাদের ছেলে মেয়েরা কোন ভাষা নিয়ে, প্রাক-প্রাথমিক পড়াশুনা করবে? সেখানেও আঘাত করা হচ্ছে।

তারা আরো বলেন, আমরা সরকার মহোদয়কে স্মরণ করে দিতে চাই, ১৯৫২ সালের ভাষা আন্দোলনের কথা, সাঁওতালদের মাতৃভাষা নিয়ে কোন রাজনীতি করবেন না, এর ফল অতিতে যেমন ভাল হয়নি, ভবিষ্যৎ ও ভাল হবে না। তারা বলেন, সিদু কানু চাদ ভাইরোর রক্তের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরা শপথ নিতে চাই আমরা আর মাদক খাবো না,তবে আমরা সঠিক পথের মাধ্যমে নিজেদের ভবিষৎ প্রজন্ম রক্ষা করতে ঐক্যবদ্ধ হবো।

আদিবাসীদের তিন দফা দাবীর মধ্যে রয়েছে আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি,ভুমিতে প্রথাগত অধিকারের সুরক্ষা ও পৃথক ভুমি কমিশন গঠন করতে হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য