দিনাজপুরের পুনর্ভবা নদীর উপর নির্মিত হচ্ছে সুইচ গেটদিনাজপুর সংবাদাতাঃ জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি’র ঐকান্তিক প্রচেষ্টায় দিনাজপুর সদর উপজেলার ৯নং আস্করপুর ইউনিয়নের গৌরীপুর লালমাটিয়া পুনর্ভবা নদীর উপর নির্মিত হচ্ছে ৫৬ কোটি টাকা ব্যয়ে সুইচ গেট ও গার্ডার ব্রীজ। পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে এই প্রকল্পের নির্মাণ কাজের দায়িত্ব পেয়েছে নৌবাহিনীর কডইয়ার্ভ নারায়নগঞ্জ ঠিকাদারী প্রতিষ্ঠান।

৮ আগষ্ট বুধবার সুইচ গেট ও ব্রীজ নির্মাণ কাজ ও স্থান পরিদর্শন করলেন পানি উন্নয়ন বোর্ড রংপুর অঞ্চলের সার্কেল ২ এর তত্বাবাধায়ক প্রকৌশলী জ্যোতি প্রসাদ ঘোষ। এ সময় উপস্থিত ছিলেন ৯নং আস্করপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জিয়াউর রহমান জিয়া এবং দিনাজপুর শহরের ৯নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোঃ আখতারুজ্জামান জামান।

দিনাজপুর সদর উপজেলার ৯নং আস্করপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ জিয়াউর রহমান জিয়া জানান দিনাজপুর সদর উপজেলার ৯নং আস্করপুর ইউনিয়নের গৌরীপুর লালমাটিয়া পুনর্ভবা নদীর উপর নির্মিত হচ্ছে ৫৬ কোটি টাকা ব্যয়ে সুইচ গেট ও গাডার ব্রীজ।

কৃষকদের সেচ সুবিধা নিশ্চিত করে কৃষি উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষ্যে দিনাজপুর সদর আসনের সংসদ সদস্য জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি এই সুইচ গেট ও ব্রীজ নির্মাণের উদ্যোগ গ্রহণ করেন। তিনি শীঘ্রই এই নির্মাণ কাজের আনুষ্ঠানিকভাবে ভিত্তিপ্রস্থর স্থাপন করবেন।

দিনাজপুর শহরের ৯নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোঃ আখতারুজ্জামান জামান জানান এই সুইচ গেট ও ব্রীজ এর নির্মাণ কাজ শেষ হলে সদর ও বিরল উপজেলার মানুষের দীর্ঘ প্রতিক্ষিত যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের পাশাপাশি বৃহত্তর দিনাজপুরে খোরার সময় এই প্রকল্পের আওতায় সেচ সুবিধার বৃদ্ধির মাধ্যমে কৃষকের বোরো ধানের উৎপাদন বৃদ্ধি পাবে।

এদিকে দীর্ঘ প্রতিক্ষিত এই ব্রীজ ও সুইচ গেট নির্মাণ কাজ শুরু হওয়ায় বেশী খুশী বোরো মৌসুমে সেচ নিয়ে বিড়ম্বার শিকার এই এলাকার কৃষকরা। আনন্দে উদ্বেলিত হয়ে ঐ এলাকার কৃষকরা জানান বোরো মৌসুমে পানির স্তর নিচে নেমে যাওয়ায় বোরো আবাদ নিয়ে তারা মরাত্মক দুঃশ্চিন্তায় থাকতো।

এই সুইচ গেট নির্মান কাজ শেষ হলে বোরো আবাদের সেচ নিয়ে আর তাদের ভাবতে হব্ েনা। দীর্ঘ প্রতিক্ষিত এই ব্রীজ ও সুইচ গেটে নির্মাণ কাজে উদ্যোগে নেয়ায় ঐএলাকার কৃষক আব্দুল জব্বার, তরিকুল ইসলাম, রফিকুল ইসলাম, আব্দুল খালেক, ইউসুফ আলী সহ হাজার হাজার কৃষক জাতীয় সংসদের হুইপ ইকবুল রহিম এমপি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য