দিনাজপুর শিকদারগঞ্জে 'মা সমাবেশ' অনুষ্ঠিতদিনাজপুর সংবাদাতাঃ মায়েরা যথাযথ ভূমিকা পালন করলে ছেলেমেয়েরা অবশ্যই শিক্ষিত হবে। ছেলেমেয়েদের সুশিক্ষিত করতে পারলে পরিবার, সমাজ এবং দেশ এগিয়ে যাবে।

৭ আগস্ট মঙ্গলবার সকাল ১১ টায় সদর উপজেলার শিকদার বাজারস্থ সৈয়দপুর শিকদারগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের আয়োজনে ‘মা’ সমাবেশে বক্তারা এসব কথা বলেন।

‘শিক্ষার মান উন্নয়ন, নারী শিক্ষা বৃদ্ধি, ঝরেপড়া রোধ ও বাল্যবিবাহ দুরিকরণে’ এই মা সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো. ফরিদুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আশরাফুল হক প্রধান।

বক্তারা আরো বলেন, নারী শিক্ষায় বর্তমান সরকার ব্যাপক ভুমিকা পালন করছে। মেয়েদের প্রথম শ্রেনি থেকে ডিগ্রী পর্যন্ত বেতন মওকুফ করে দিয়েছে। সকল ক্ষেত্রে আর নারীদের অগ্রাধিকার বাড়ছে।

মা একটি ছোট শব্দ হলেও মায়ের কাছে একজন সন্তান পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ, তেমনি একজন সন্তানের কাছে মা পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষক, মা গুরুত্বপূর্ণ অধ্যায়, মা একটি জীবন, মা একটি পৃথিবী, মা তার সন্তানের জন্য ইহকাল, পরকাল।

একজন সুশিক্ষিত মা পারেন একটি শিক্ষিত জাতির জন্ম দিতে। প্রত্যেক মা এক সুরভিত ফুল আর প্রতিটি ঘর একেকটি স্কুল। মা সমাবেশের ফলে বিদ্যালয়ের লেখাপড়ার মান আরও বৃদ্ধি পাবে। সন্তানদের লেখাপড়ার জন্যে মায়েদের ভূমিকা অনেক। সন্তানদের সুশিক্ষায় শিক্ষিত করতে হলে মায়েদের সন্তানদের লেখাপড়ার প্রতি মনোযোগী হতে হবে।

সৈয়দপুর শিকদারগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ে পরিচালনা পর্ষদের সভাপতি ময়েজ উদ্দীন আহমেদ (মইজু)’র সভাপতিত্বে মা সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জাকির হোসেন, শুভেচ্ছা বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা আব্দুস সবুর। অভিভাবকদের মধ্যে বক্তব্য রাখেন বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীর অভিভাবক তারা। এর আগে বিদ্যালয়ের দশম শ্রেনির শিক্ষার্থী শিউলি’র কোরআন তেলাওয়াতের মাধ্যমে মা সমাবেশ শুরু হয়।

মা সমাবেশ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিদ্যালয়ের ইংরেজি শিক্ষক মো. মাসুদ আলমগীর। মা সমাবেশে বিপুল সংখ্যক অভিভাবকগন উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য