সিরিয়ায় আইএস যোদ্ধাদের লক্ষ্য করে সরকারি বাহিনীর বোমা হামলাসিরিয়ার সরকারি বাহিনী রোববার রাতে দক্ষিণাঞ্চলীয় সইদা প্রদেশের কাছে ইসলামিক স্টেট (আইএস) নিয়ন্ত্রিত একটি মরু এলাকায় বোমা হামলা চালিয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

ব্রিটেন ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এর প্রধান রামি আব্দেল রহমান বলেন, ‘সন্ধ্যা থেকে আইএস জিহাদি ও সরকারি সৈন্যদের মধ্যে তুমুল লড়াই চলছে।’

তিনি আরো বলেন, সৈন্যরা দক্ষিণাঞ্চলীয় প্রদেশের মরুভূমি সংলগ্ন সইদার উত্তর ও উত্তরপূর্বের দিকে অগ্রসর হচ্ছে। আইএসকে এই স্থান থেকে উৎখাত করতেই সরকারি বাহিনী এই অভিযান শুরু করেছে।

তিনি আরো বলেন, ওই এলাকায় বড় ধরনের সৈন্য সমাবেশ করা হয়নি।

গত মাসে ধর্মীয় সংখ্যালঘু গোষ্ঠী দ্রুজ এর ৩০ বেসামরিক লোককে জিম্মি করে আইএস জিহাদিরা। রাশিয়া এদের মুক্তির ব্যাপারে আইএস এর সঙ্গে সমঝোতায় ব্যর্থ হওয়ার পর এ অভিযান শুরু করে বাশার বাহিনী।

ওই অপহরণের পর আইএস জিহাদিরা সইদা প্রদেশে বেশ কয়েকটি সমন্বিত হামলা চালায়। এতে ২৫০ জনের বেশি লোক প্রাণ হারায়।

রোববার অবজারভেটরি ও নিউজ ওয়েবসাইট সইদা ২৪ ঘোষণা করে যে আইএস ১৯ বছর বয়সী এক ছাত্রের শিরশ্ছেদ করেছে। তাকেও জিম্মি করা হয়।

অবজারভেটরি জানায়, অপহরণের পর সরকারি বাহিনীর সঙ্গে সমঝোতা ব্যর্থ হওয়ার পর জিহাদিরা এই প্রথম কোন জিম্মিকে হত্যা করল। বাসস।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য