মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগেই ইইউ থেকে নতুন বিমান পাচ্ছে ইরানআর মাত্র কয়েক ঘণ্টা পরই ইরানের ওপর কার্যকর হতে যাচ্ছে মার্কিন নিষেধাজ্ঞা। এর আগেই সেখানে নতুন বিমান পাঠাচ্ছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। খবর আল জাজিরার।

খবরে বলা হয়, মে মাসে ইরানের সঙ্গে আন্তর্জাতিক পারমাণবিক চুক্তি থেকে বের হয়ে যায় যুক্তরাষ্ট্র। ফলস্বরূপ পুনরায় দেশটির ওপর আরোপ হয়েছে মার্কিন নিষেধাজ্ঞা। সোমবার থেকে ওই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

তবে নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগেই ইরানকে নতুন পাঁচটি বিমান পাঠিয়েছে ইইউ। ইরানের সরকারি বিমান সংস্থা ইরান এয়ার জানিয়েছে, ফরাসি-ইতালীয় বিমান সংস্থা এটিআর থেকে শীঘ্রই পাঁচটি নতুন পাচ্ছে তারা।

উল্লেখ্য, ইরানের বিমান পরিবহণ ব্যবস্থা বর্তমানে সংকটময় অবস্থা পার করছে। এমতাবস্থায় ইরান এয়ার জানিয়েছে, আমাদের চলমান চুক্তির আওতায় এটিআর থেকে পাঁচটি বিমান রবিবার স্থানীয় সময় সকাল ৯:০০ টার দিকে মেহরাবাদ বিমানবন্দরে এসে পৌঁছাবে।

ইরানের ওপর প্রথম দফা মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হতে যাচ্ছে আগামীকাল।

উল্লেখ্য, বহু বছর ধরে মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরান নতুন বিমান বা প্রয়োজনীয় যন্ত্রপাতি কিনতে পারেনি। ২০১৫ সালে যুক্তরাষ্ট্র চুক্তিতে আসার পর নিষেধাজ্ঞা ওঠে গেলে সে অবস্থার পরিবর্তন হয়। তবে আগামীকাল নিষেধাজ্ঞা কার্যকর হলে পুনরায় আগের অবস্থায় ফিরে যাবে ইরান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য