যুক্তরাষ্ট্রে বিচ্ছিন্ন শিশুদের বাবা-মাকে খুঁজে বের করার দায়িত্ব সরকারের বিচারকযুক্তরাষ্ট্রে যেসব বাবা-মাকে তাদের সন্তানদের ছাড়াই দেশ থেকে বের করে দেয়া হয়েছে সেসব বাবা-মাকে খুঁজে বের করার দায়িত্ব যুক্তরাষ্ট্র সরকারের। যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্তে পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া শিশুদের পুনর্মিলনের নির্দেশ দেয়া ফেডারেল বিচারক শুক্রবার একথা বলেছেন। খবর বার্তা সংস্থা এএফপি’র।

বৃহস্পতিবার আদালতে জমা দেয়া সরকারি পরিসংখ্যান থেকে জানা যায়, এখনো সরকারি নিরাপত্তা হেফাজতে থাকা ৫৭২ অভিবাসী শিশুর মধ্যে ৪১০ শিশুর বাবা-মা যুক্তরাষ্ট্রের বাইরে রয়েছে।

সান দিয়েগো দপ্তর থেকে মার্কিন জেলা বিচারক ডানা সাব্রাউয়ের টেলিফোন কনফারেন্সের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, এসব বাবা-মার অনেককে তাদের সন্তানকে ছাড়াই যুক্তরাষ্ট্র থেকে বিতাড়িত করা হয়। মার্কিন সরকারের এ অভিযানের ফলে এসব শিশু তাদের বাবা-মা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে এবং পরবর্তীতে একত্রিত হতে ব্যর্থ হয়।

তিনি বলেন, এক্ষেত্রে বাস্তবতা হচ্ছে সন্ধান না পাওয়া প্রত্যেক বাবা-মাকে এখন খুঁজে বের করার শতভাগ দায়িত্ব মার্কিন প্রশাসনের।

এদিকে বিভিন্ন মানবাধিকার গ্রুপ জানিয়েছে, এসব শিশুর বাবা-মাকে কিভাবে খুঁজে বের করা যায় সে ব্যাপারে তারা সহযোগিতা করতে পারে। তবে এসব শিশুর বাবা-মাকে খুঁজে বের করার সার্বিক দায়িত্ব অবশ্যই সরকারকে নিতে হবে। বাসস।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য