টিভি পর্দায় রবীন্দ্রনাটক শুধুই দিবস কেন্দ্রিকটেলিভিশন নাটকে রবীন্দ্রচর্চা যেন অনেকটাই দিবস কেন্দ্রিক হয়ে পড়েছে। রবীন্দ্রজয়ন্তী কিংবা রবীন্দ্র প্রয়াণ দিবস ছাড়া টেলিভিশনের পর্দায় রবীন্দ্র নাটক প্রচার খুব একটা হয় না। অথচ নাট্যতাত্তি¡করা মনে করেন রবীন্দ্রনাথ এক বিশাল ভাণ্ডার। তার ছোটগল্প, কবিতা থেকে হতে পারে চমৎকার সব নাটক। এর জন্য দরকার টিভি চ্যানেল, নাট্যনির্মাতা, প্রযোজকের আগ্রহ। তবে একাধিক নাট্য নির্মাতা জানিয়েছেন, চ্যানেল থেকে যে বাজেট দেয়া হয় তাতে ভালো মানের নাটক নির্মাণ সম্ভব নয়। আর সাহিত্যনির্ভর নাটকের প্রতি টিভি চ্যানেলের আগ্রহও কম।

তরুণ নাট্যনির্মাতা হাসান রেজাউল বলেন, বাংলা সাহিত্যের অনেক ছোটগল্প, কবিতা আছে। যেগুলো নিয়ে চমৎকার নাটক হতে পারে। কিন্তু বাণিজ্যিক কারণেই হয়তো টিভি চ্যানেলের আগ্রহ কম। অন্যদিকে একাধিক টেলিভিশনের অনুষ্ঠান বিভাগের সঙ্গে কথা বলে জানা গেছে, দর্শকের আগ্রহ কম থাকার কারণেই সাহিত্যনির্ভর নাটকে চ্যানেলগুলো কম আগ্রহ দেখায়।

তবে নির্মাতা হাসান রেজাউল মনে করেন, ঠিকমতো গল্প পছন্দ এবং বাজেট নিয়ে সাহিত্যনির্ভর নাটক নির্মাণ করতে পারলে সেটি দর্শকের মাঝে গ্রহণযোগ্যতা তৈরি করবে। স্বল্প বাজেটে সাহিত্যনির্ভর নাটক নির্মাণের কারণে ভালো লোকেশন, পোশাক, প্রপস নিয়ে শুটিং করা সম্ভব হয় না। যার জন্য নাটকের মান খুব একটা ভালো হয় না। মানসম্পন্ন সাহিত্যনির্ভর নাটক হলে দর্শক নিশ্চয় দেখবেন। এবারের রবীন্দ্র প্রয়াণ দিবস উপলক্ষে (৬ আগস্ট) রাত ৯টা ৫ মিনিটে বাংলাভিশনে প্রচার হবে রওনক হাসানের পরিচালনায় ‘নিশীথে’ নামের একটি নাটক।

রবীন্দ্রনাথের ছোটগল্প অবলম্বনে এই নাটকের মাধ্যমে অনেক দিন পর টিভি পর্দায় ফিরছেন অপি করিম। নির্মাতা রওনক হাসান বলেন, রবীন্দ্রনাথের গল্পের চিত্রনাট্য বা চিত্রায়ন এমনিতেই খুবই দুরূহ, ঝুঁকিপূর্ণ ও কষ্টকর। অর্থহীন (টাকা) বাজারে সঠিক লোকেশন এবং প্রপস, পোশাক জোগাড় তো আরো কঠিন। ‘নিশীথে’র মতো গল্পে একটু অন্যরকম করে ভাবা এবং রবীন্দ্রনাথের ভাবনার সঙ্গে সমন্বয়ে কাজটি করা খুবই কঠিন। এই কঠিন কাজটিই করা সম্ভব হয়েছে আমার টিমের সবার সহযোগিতা, ভালোবাসায়।

এ ছাড়া রবীন্দ্র প্রয়াণ দিবসে দেশের প্রায় সবগুলো বিনোদননির্ভর টিভি চ্যানেলে প্রচার হবে রবীন্দ্রনাথকে ঘিরে নাটক। সেই সঙ্গে প্রচার হবে নানা অনুষ্ঠান। বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভিতে প্রচার হবে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘ল্যাবরেটরি’ অবলম্বনে নির্মিত নাটক ‘ল্যাবরেটরি’। এতে অভিনয় করেছেন তারিন জাহান। নাটকে তার চরিত্রটির নাম সোহিনী। মাসুম রেজার নাট্যরূপে নাটকটি পরিচালনা করেছেন হাসান রেজাউল। আরো অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ ও তাসনুভা তিশা।

তারা যথাক্রমে রেবতি ভট্টাচার্য্য ও নীলা চরিত্রে অভিনয় করেছেন। নাটকটিতে দেখা যাবে, নন্দকিশোর বাবু ব্যবসায়ী মানুষ হলেও নিজ আগ্রহে গড়ে তুলেন একটি ল্যাবরেটরি। তার সব ধ্যান জ্ঞান এই ল্যাবরেটরিকে ঘিরে। পাঞ্জাবে ব্যবসায়িক কাজে গিয়ে পরিচয় হয় সোহিনী নামে এক তরুণীর সঙ্গে। পরিচয় থেকে ভালো লাগা এবং বিয়ে করে নিয়ে আসেন নিজের বাড়িতে। তাদের একটি মেয়ের জন্ম হয়, নাম রাখা হয় নীলা।

কিছুদিন পর নন্দবাবু হঠাৎ মারা যান। ল্যাবরেটরির সব দায়িত্ব এসে পড়ে সোহিনীর কাঁধে। এভাবেই এগিয়ে যায় গল্প। এ নাটকে অভিনয় প্রসঙ্গে তারিন বলেন, রবীন্দ্রনাথের সৃষ্ট অনেক চরিত্রে এর আগে অভিনয় করেছেন। তবে পাঞ্জাবি মেয়ে সোহিনী চরিত্রে এবারই প্রথম অভিনয় করলাম। নাটকটি নির্মাণের ধরন আমার ভালো লেগেছে। নাটকটি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবসে (৬ আগস্ট) রাত ৯টা ৫ মিনিটে এনটিভিতে প্রচার হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য