Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
09 23 18

রবিবার, ২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ১২ই মুহাররম, ১৪৪০ হিজরী

Home - দিনাজপুর - জেনারেল হাসপাতালের সেবার মানোন্নয়নে সেবাদাতা ও সেবাগ্রহীতা মুখোমুখি

জেনারেল হাসপাতালের সেবার মানোন্নয়নে সেবাদাতা ও সেবাগ্রহীতা মুখোমুখি

জেনারেল হাসপাতালের সেবার মানোন্নয়নে সেবাদাতা ও সেবাগ্রহীতা মুখোমুখিদিনাজপুর সংবাদাতাঃ সচেতন নাগরিক কমিটি(সনাক), দিনাজপুর এর উদ্যোগে হাসপাতাল কর্তৃপক্ষের সহযোগিতায় ২ আগস্ট ২০১৮ দুপুর ১২.০০টায় ২৫০ শয্যা বিশিষ্ট দিনাজপুর জেনারেল হাসপাতালে স্বাস্থ্য সেবার মানোন্নয়নে সেবাদাতা ও সেবাগ্রহীতা এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতকরাসহ সেবাদাতা ও সেবাগ্রহীতাদের মধ্যে আন্ত সম্পর্কের উন্নয়ন সাধন এবং সেবাগ্রহণকারীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষে হাসপাতালের সস্মেলন কক্ষে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

App DinajpurNews Gif

অনুষ্ঠানে হাসপাতালের সেবাগ্রহীতারা সেবা সম্পর্কিত বিভিন্ন ইতিবাচক ও নেতিবাচক দিক আলোচনায় নিয়ে আসেন। সনাক সহ-সভাপতি জনাব, আজাদী হাই এর সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন সনাক স্বাস্থ্য উপ-কমিটি’র সদস্য জনাব, লাইলা চৌধুরী ডাঃ ইলিয়াস আলী খান এডিন। সভার শুরুতেই হাসপাতালে সনাক কর্তৃক বাস্তবায়িত কার্যক্রমে বর্ণনা প্রদান করা হয়।

হাসপাতালের বর্তমান অবস্থা তুলে ধরেন আবাসিক মেডিকেল অফিসার(ভারপ্রাপ্ত) ডাঃ মোঃ শাহজাহান আলী সাগর। উন্মোক্ত প্রশ্নোত্তর পর্বে হাসপাতালের সঠিক সেবা, চিকিৎসকগণের নামের তালিকা নিয়মিত আপডেট রাখা, ঔষধের তালিকা আপডেট রাখা, জরুরী বিভাগে সার্বক্ষণিক চিকিৎসকের উপস্থিতি, নার্সদের সঠিক দায়িত্ব পালন, পরিস্কার পরিচ্ছন্নতা, সিটিজেন চার্টার স্থাপন, ব্রেষ্ট ফিডিং কর্ণার চালু করা, অভিযোগ কমিটি ও গাইডলাইন অনুযায়ী তা পরিচালনা ও অন্যান্য বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষের নিকট বিভিন্ন ধরনের প্রশ্ন উত্থাপন করা হয়।

আবাসিক মেডিকেল অফিসার, বিভিন্ন বিভাগের সিনিয়র চিকিৎসকগণ অনুষ্ঠানে পর্যায়ক্রমে সকল প্রশ্নের উত্তর প্রদান করেন।

উন্মুক্ত প্রশ্নোত্তর পর্বে জেনারেল হাসপাতালের সমস্যা গুলির মধ্যে চিকিৎসকের সমস্যা। কর্তৃপক্ষ জানান ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল কিন্তু ১০০শয্যার লোকবল দিয়েই হাসপাতালে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। বর্তমানে সব বিভাগে চিকিৎসক নেই তবে জনগনের সঠিক সেবা নিশ্চিত করার লক্ষে কর্তৃপক্ষ সার্বক্ষণিক চেষ্টা চালাচ্ছে। হাসপতাল স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটি’র সভাটি পুন:রায আয়োজনের চেষ্টা চালানো হচ্ছে। শতভাগ সমস্যার সমাধান করা সম্ভব হচ্ছে না তবে, সঠিক সেবা নিশ্চিত করার চেষ্টা চালানো হচ্ছে। হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ মোঃ আহাদ আলী জানান হাসপাতালের সেবার মান পূর্বের তুলনায় অনেক বেড়ে গেছে। সকলের সহযোগিতায় ভবিষ্যতে আরও ভাল সেবা প্রদান করা সম্ভব হবে। হাসপাতাল কর্তৃপক্ষ সেবাগ্রহীতাদের সচেতনতা বৃদ্ধিসহ বিভিন্নভাবে সহযোগিতার জন্য সনাককে ধন্যবাদ জানান।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, জনাব ডা: ইসরাত শারমিন, ডা: মাসুদ রেজা খান, ডা: আজগর আলী, ডা: মো: ওয়াহেদুল হক, ডাঃ দিজেন চন্দ্র বর্মন, ডাঃ নিখিলেশ^র রায়, মিডিয়ার প্রতিনিধিবৃন্দ, উন্নয়ন সহযোগী সংগঠনের প্রতিনিধিবৃন্দ, সনাক ও স্বজন সদস্যবৃন্দ, ইয়েস সদস্যরা ও হাসপাতালের অন্যান্য কর্মকতা কর্মচারীবৃন্দ এবং অন্যান্য প্রতিষ্ঠানের প্রতিনিধিবর্গ।