দিনাজপুর সদরঃ “মায়ের দুধ পান সুস্থ্য জীবনে বুনিয়াদ” এবারের প্রতিপাদ্যকে সামনে রেখে ১ আগষ্ট বুধবার বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০১৮ পালন উপলক্ষে সিভিল সার্জন কার্যালয় দিনাজপুর আয়োজিত এবং স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্থানীয় এনজিওদের সহযোগিতায় র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সকাল ১০টায় সিভিল সার্জন কার্যালয় হতে বর্ণাঢ্য র‌্যালীর নেতৃত্ব দেন প্রধান অতিথি ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আহাদ আলী ও ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ ফজলুর রহমান। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে জেনারেল হাসপাতালের কনফারেন্স রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ ফজলুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ মোঃ আরোজ উল্লাহ ও বিশিষ্ট শিশু বিশেষজ্ঞ ডাঃ রইচ উদ্দীন। স্বাগত বক্তব্য রাখেন সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ সাইফুল ইসলাম।

মুল আলোচ্চক হিসেবে আলোচনা করেন বিশিস্ট শিশু বিশেষজ্ঞ ডাঃ মোঃ মশিউর রহমান, আর.এমও মোঃ শাহজাহান আলী সাগর। সঞ্চালকের দায়িত্ব পালন করেন জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ নুরুল ইসলাম।

মুক্ত আলোচনা করেন ওয়ার্ল্ড ভিশনের প্রোগ্রাম অফিসার এন্টিনা দাস, মেঘনা মহিলা ও শিশু উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক আলেয়া বেগম, নিউট্রিশন ইন্টারন্যাশনালের ডিষ্ট্রিক্ট কো-অর্ডিনেটর মোছাঃ রায়হানা ইসলাম।

র‌্যালী ও আলোচনা সভায় লাইট হাউস, মেডিস্টক ক্লিনিক, আপোস, সুর্যের হাসি ক্লিনিক, এফপিএবি, আরডিআরএস, পিএসটিসি, আলোহা সোসাল সার্ভিসেস, নার্সিং ইনস্টিটিউটের ছাত্রীরা, পৌরসভার স্বাস্থ্য কর্মী, জেনারেল হাসপাতালের চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। সিভির সার্জনের পক্ষ হতে শহরে সচেতনতামুলক দিনব্যাপী মাইকিং করা হয়।

ফুলবাড়ীঃ দিনাজপুরের ফুলবাড়ীতে আজ বুধবার মাতদুৃগ্ধ সপ্তাহ উদ্বোধন উপলক্ষে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উদ্যোগে র‌্যালী ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।
মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে সকাল সাড়ে ১০টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্তর থেকে একটি র‌্যালী বের হয়। র‌্যালীটি পৌর শহর প্রদক্ষিন করে উপজেলা চত্তরে ফিরে এসে শেষ হয়। র‌্যালী শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সভাকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নুরুল ইসলাম এর সভাপতিত্বে বক্তব্য রাখেন স্বাস্থ্য পরিদর্শক সাইফুল ইসলাম, কার্তিক চন্দ্র দাস, ফুলবাড়ী উপজেলা প্রেস ক্লাবের সভাপতি হারুন-উর-রশিদ, উপজেলা প্রেস ক্লাবের সদস্য সিনির সাংবাদিক মোঃ রজব আলী, উপজেলা প্রেস ক্লাবের সহ-সাংগঠনিক সম্পাদক মেহেদী হাছান উজ্জল, বে-সরকারী সংস্থা ব্রাক এর স্বাস্থ্য বিভাগের উপজেলা ম্যানেজার আনান্দ সিংহ ও ওয়াল্ড ভিশন বাংলাদেশ এর ফুলবাড়ী উপজেলার জুনিয়র প্রগ্রাম অফিসার মতলেবুর রহমান প্রমুখ।

বক্তরা শিশুর জন্মের ৬ মাস পর্যন্ত সুধুমাত্র মা’র বুকের দুধ খাওয়ার আহবান জানান। এজন্য সকলকে সচেতন করতে ঘরে ঘরে প্রচার চালানোর জন্য স্বাস্থ্য কর্মি ও সমাজের সকলকে এগিয়ে আসার আহবান জানানো হয়।

কাহারোলঃ “মায়ের দুধ পান স্বাস্থ্য জীবনের বুনিয়াত” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় কাহারোলেও বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ/২০১৮ উদ্্যাপিত। ১ আগষ্ট সকালে মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে উজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একটি বিশাল বণার্ঢ্য র‌্যালী উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে শেষ হয়।

র‌্যালী শেষে স্বাস্থ্য কমপ্লেক্স হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় ইনচার্জ দীনেশ চন্দ্র রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ শফিউল আজম। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ডাঃ তমা আক্তার, উপজেলা স্যানেটারী কর্মকর্তা মোঃ আজারুল ইসলাম, স্বাস্থ্য পরিদর্শক সেবা রানী দাস সহ অত্র স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ও কর্মচারীগণ বক্তব্য রাখেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য