রাডার নির্মাণে যুক্তরাষ্ট্রের সঙ্গে ১২০ কোটি ডলারের চুক্তি জাপানেরমার্কিন বহুজাতিক কোম্পানি লকহিড মার্টিন কর্পোরেশনের সঙ্গে ক্ষেপণাস্ত্রের জন্য রাডার ব্যবস্থা গড়ে তুলতে ১২০ কোটি ডলারের একটি চুক্তি স্বাক্ষর করেছে জাপান। ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য দুটি অ্যাজিস ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা কেন্দ্রের জন্য এই রাডার নির্মাণ করা হবে। এসব ক্ষেপণাস্ত্র উত্তর কোরিয়ার হামলা মোকাবিলার জন্য মোতায়েন করা হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, এই নতুন রাডার ব্যবহারের মাধ্যমে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মোকাবিলায় আমাদের সামর্থ্যের বিকাশ ঘটবে।

রয়টার্স জানায়, উত্তর কোরিয়া পারমাণবিক কর্মসূচি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিলেও জাপানের এই নতুন চুক্তি প্রমাণ করে দেশটি প্রতিরক্ষা শক্তি বাড়াতে চাইছে। এই ক্রয় চুক্তির ফলে যুক্তরাষ্ট্রের সঙ্গে জাপানের বাণিজ্য সংকটও কিছু কমতে পারে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, এই দুটি রাডারের প্রতিটির জন্য খরচ পড়বে ১১৭ কোটি ডলার। এছাড়া দুটি স্টেশনে আগামী ৩০ বছরে অন্যান্য খরচ পড়বে ৪৬৬ বিলিয়ন ইয়েন। ক্ষেপণাস্ত্র লঞ্চার, ইন্টারসেপ্টরসহ প্রয়োজনীয় আনুষাঙ্গিক সরঞ্জাম দুটি স্টেশনে পরে যুক্ত করা হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য