দিনাজপুরে ড্রেন সংস্কার ও জলাবদ্ধতা নিরসনের দাবীতে গোলাপবাগ বাসির পৌরসভার ঘেরাও ভাংচুরদিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুর পৌরসভার গোলাপবাগে রাস্তা, ড্রেন সংস্কার ও জলাবদ্ধতা নিরসনের দাবীতে এলাকাবাসি মিছিল, মানববন্ধন ও পৌরসভা ঘেরাও কর্মসূচী পালন করেছে। ঘেরাও কর্মসূচীর এক পর্যায়ে উত্তেজিত এলাকাবাসি পৌর মেয়রের কক্ষের পাশে অবস্থিত সম্মেলন কক্ষের দরজা, চেয়ার টেবিল, ফুলের টবসহ অন্যান্য আসবাবপত্র ভাংচুর করেছে।

রোববার (২৯ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে এই ঘটনা ঘটে। তবে পৌর মেয়রের কক্ষ অক্ষত থাকে এবং পৌরসবভার কর্মকর্তা-কর্মচারীদের উপর কোন হামলার ঘটনা ঘটেনি। খবর পেয়ে পুলিশের একটি দল ঘটনাস্থলে পৌঁছে।

ড্রেন সংস্কার ও জলাবদ্ধতা নিরসনের দাবীতে গোলাপবাগ এলাকাবাসির পৌরসভার ঘেরাওরোববার সকালে দিনাজপুর পৌর এলাকার ৪নং ওয়ার্ডের গোলাপবাগ ও আশপাশের এলাকার বাসিন্দা তৈয়ব আলী, মাসুদ রানা, দুলাল, শাহজাহান, আব্দুর রাজ্জাক, হবুল, কাজল, হিরা, আজিজুল, নবাবসহ এলালার তিন থেকে চার শতাধিক বিভিন্ন শ্রেণির পেশার নারী-পুরুষ মিছিল নিয়ে শহর প্রদক্ষিণ করে পৌরভবনের সামনে এসে মানববন্ধন পালন করে। এ সময় তারা গোলাপবাগ হতে লেবুর মোড়, পিটিআই মোড়, মদিনা মসজিদ মোড় পর্যন্ত রাস্তা ও ড্রেনেজ ব্যবস্থা সংস্কারের দাবী জানায়।

মানববন্ধন শেষে তারা পৌরভবন ঘেরাও করে। এক পর্যায়ে উত্তেজিত এলাকাবাসি পৌরসভার মেয়রের কক্ষের পাশে সম্মেলন কক্ষের দরজার গ্লাস, চেয়ারটেবিলসহ অন্যান্য আসবাবপত্র ও কক্ষের বাইরে থাকা ফুলের টব ভেঙ্গে তছনছ করে দেয়। এ সময় পৌরসভার স্বাভাবিক কাজকর্ম বন্ধ হয়ে যায়। পৌরসভায় সেবা নিতে লোকজন পড়েন চরম বিড়ম্বনায়।

ড্রেন সংস্কার ও জলাবদ্ধতা নিরসনের দাবীতে গোলাপবাগ এলাকাবাসির পৌরসভার ঘেরাও“অবহেলা আর নয়-জনদুর্ভোগ নিরসন চাই, রাস্তাঘাট-ড্রেনের পানির সংস্কার চাই, পানিমুক্ত পরিবেশ চাই, গোলাপবাগ পানিমুক্ত চাই” এসব ম্লোগানসহ বিভিন্ন শ্লোগান সম্বলিত লেখা পোষ্টার ও ব্যানার নিয়ে এলাকাবাসি মানববন্ধন এবং ঘেরাও কর্মসূচীতে অংশগ্রহণ করে।

এলাকাবাসি দ্রুত গোলাপবাগ ও আশপাশের এলাকার রাস্তা, ড্রেন সংস্কার ও জলাবদ্ধতা নিরসনের দাবী জানান। মানববন্ধন চলাকালে পৌরসভার কয়েক কাউন্সিলর পৌরসভায় উপস্থিত থাকলেও উত্তেজিত এলাকাবাসির উদ্দেশ্যে তাদের কাউকে কোন কথা বলতে দেখা য়ায়নি।

বেলা সাড়ে ১২টার দিকে পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম অবরুদ্ধ অবস্থা থেকে বের হয়ে সোমবার (৩০ জুলাই) সকালের মধ্যে রাস্তা ও ড্রেন সংস্কার কাজের উদ্বোধন করার আশ্বাস দিলে উত্তেজিত এলাকাবাসী শান্ত হয় এবং পরিস্থিতি স্বাভাবিক হয়।

মেয়রের আশ্বাস পেয়ে এলাকাবাসি ঘটনাস্থল ত্যাগ করে। পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম এলাকাবাসির সাথে আলোচানা করতে সোমবার বিকেল ৪টায় শহরের রামনগর মোড়ে সকলকে সমবেত হওয়ার আহবান জানান।

উল্লেখ্য, গত প্রায় তিন বছর ধরে দিনাজপুর শহরের ৪নং ওয়ার্ডের গোলাপবাগ হতে লেবুর মোড়, পিটিআই মোড়, মদিনা মসজিদ মোড় পর্যন্ত রাস্তায় ড্রেন পরিষ্কার না করায় এলাকায় ১২ মাস পানি জমে থাকে। এতে এলাকাবাসির চলাচলে চরম বিঘ্ন ঘটে।

স্কুল-কলেজের শিক্ষার্থী, মসজিদের মুসল্লিসহ সর্বস্তরের মানুষকে প্রতিনিয়ত চরম দূর্ভোগ পোহাতে হয়। এই অবস্থা নিরসনের জন্য পৌরসভায় একাধিকবার দাবী জানালেও সংশ্লিষ্ট কাউন্সিলর ও মেয়রের পক্ষ থেকে তেমন কোন উদ্যোগ গ্রহন করা হয়নি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য