সিরিয়াতে গণতান্ত্রিক প্রতিষ্ঠায় আসাদ সরকারের সঙ্গে কাজ করবে কুর্দিরাসিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে একত্রিতভাবে কাজ করতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি ও আরব যোদ্ধাদের জোট। দামেস্কে প্রাথমিক পর্যায়ের আলোচনা শেষে এ ব্যাপারে সম্মত হয় তারা। কুর্দি ও আরব যোদ্ধাদের জোট বলেছে, ‘গণতান্ত্রিক, বিকেন্দ্রীভূত সিরিয়া’ গঠনে তারা বাশার আল আসাদ সরকারের সঙ্গে একত্রিত হয়ে কাজ করবে। এ ব্যাপারে দামেস্কের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনও বক্তব্য পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে, আলোচনা আরও দীর্ঘায়িত হবে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।

সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ) এর রাজনৈতিক শাখা সিরিয়ান ডেমোক্র্যাটিক কাউন্সিল (এসডিসি)’র একটি প্রতিনিধি দল চলতি সপ্তাহের শুরুতে সিরিয়ার রাজধানীতে পৌঁছায়। সেখানে এটি তাদের প্রথম আনুষ্ঠানিক সফর।

সিরিয়ার সরকারের আমন্ত্রণে সাড়া দিয়েই তারা দামেস্কে যায়। এসডিসি জোটের কাছ থেকে সিরিয়ার উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চলের পুনঃনিয়ন্ত্রণ নেওয়া হবে বলে বাশার আল আসাদ হুমকি দেওয়ার পরই জোটটি এ বক্তব্য দিলো।

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী আইএস ও অন্য সশস্ত্র গোষ্ঠীর কাছ থেকে সিরিয়ার উত্তর পূর্বাঞ্চলকে রক্ষা করতে ২০১৫ সালে গঠিত হয় এসডিএফ। মার্কিন অস্ত্র ব্যবহার করে তারা সিরিয়ার ২৫-৩০ শতাংশ এলাকা নিয়ন্ত্রণে রাখতে সমর্থ হয়।

জানুয়ারিতে তুর্কি সমর্থিত বিদ্রোহীদের কাছে আফরিন শহরের নিয়ন্ত্রণ হারায় এসডিএফ। ওয়াশিংটনের সহায়তায় মানবিজকে তুর্কি সেনাদের দখলমুক্ত রাখতে সমর্থ হয় এসডিএফ। তবে সিরিয়ায় সেনা মোতায়েন রাখা নিয়ে যুক্তরাষ্ট্র সরকারের সংশয়পূর্ণ বিবৃতির পর এসডিএফ সদস্যরা অনিশ্চয়তায় ভুগছে।

সিরিয়ার সরকারের সঙ্গে আলোচনায় রাজি হওয়ার কারণ নিয়ে এসডিসি’র সহ সভাপতি রিয়াদ দারার আল জাজিরার সঙ্গে কথা বলেন। তিনি দাবি করেন, সরকারের সঙ্গে আলোচনার মধ্য দিয়ে নতুন একটি রাষ্ট্র ও নতুন ব্যবস্থা প্রতিষ্ঠার চেষ্টা করছে এসডিসি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য