জাপানে সর্বোচ্চ তাপমাত্রার নতুন রেকর্ডজাপানে সর্বোচ্চ তাপমাত্রার নতুন রেকর্ড হওয়ার পর ফের জনগণকে সতর্ক করে নিরাপদ অবস্থানে থাকার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

গত কয়েকদিন ধরেই জাপানে তীব্র দাবদাহ বিরাজ করছে, এতে বহু মানুষের মৃত্যু হয়েছে।

বিবিসি জানিয়েছে, সোমবার রাজধানী টোকিওর নিকটবর্তী কুমাগায়া শহরের তাপমাত্রা ৪১ দশমিক এক ডিগ্রি সেলসিয়াসে উঠেছে, এতে ২০১৩ সালে হওয়া ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার পূর্ববর্তী জাতীয় রেকর্ড ভেঙে গেছে।

দেশটির এক ডজনেরও বেশি শহরে প্রায় ৪০ সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে।

লোকজনকে শীতাতপ নিয়ন্ত্রিত স্থানে অবস্থান করার পরামর্শ দিয়েছে জাপানের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা; পাশাপাশি পানি পান করতে ও উষ্ণতাজনিত অবসাদ প্রতিরোধে বিশ্রাম নেওয়ার আহ্বান জানিয়েছে।

দেশটির আবহাওয়া সংস্থা বলেছে, “যেসব এলাকায় তাপমাত্রা ৩৫ ডিগ্রি বা তারও বেশি সেসব এলাকার বাসিন্দাদের অত্যন্ত সতর্ক থাকা উচিত। এর চেয়ে কম তাপমাত্রার এলাকায়ও বিরাজমান উষ্ণতা শিশু ও বয়স্কদের জন্য বিপজ্জনক হতে পারে।”

চলতি গ্রীষ্মে এরই মধ্যে উষ্ণতাজনিত কারণে অসুস্থ ১০ হাজারেরও বেশি লোককে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা কিয়োদো।

আবহাওয়া সংস্থা জানিয়েছে, এর আগে ২০১৩ সালের অগাস্টে পশ্চিমাঞ্চলীয় এলাকা কোচিতে রেকর্ড হওয়া ৪১ সেলসিয়াসই ছিল দেশের সর্বোচ্চ তাপমাত্রা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য