08 18 18

শনিবার, ১৮ই আগস্ট, ২০১৮ ইং | ৩রা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ | ৬ই জিলহজ্জ, ১৪৩৯ হিজরী

Home - জেনে রাখুন - সন্তান ধারণে সমস্যা? নেপথ্যে পাঁচটি কারণ

সন্তান ধারণে সমস্যা? নেপথ্যে পাঁচটি কারণ

সন্তান ধারণে সমস্যা নেপথ্যে পাঁচটি কারণসমাজে নারী-পুরুষের মেলবন্ধনের একমাত্র মাধ্যম হচ্ছে বিয়ে। দাম্পত্য জীবন শুরু করার পর সব দম্পতিরাই বাবা-মা হওয়ার সুখ পেতে চান। কিন্তু অনেক সময় সন্তান ধারণে দেখা দেয় নানাবিধ সমস্যা।

একটি গবেষণায় দেখা গেছে, গত কয়েক বছরে ভারতে প্রায় ১৫ থেকে ২০ মিলিয়ন দম্পতি সন্তান জন্ম দেওয়ার ক্ষেত্রে বিভিন্ন সমস্যায় পড়ছেন। আর সন্তান ধারণে যে শুধু মহিলারাই সমস্যায় পড়েন, তেমনটা নয় ভারতীয় পুরুষরাও হন বন্ধ্যাত্বের শিকার। ৩১ বছর বয়সের উর্ধ্বে প্রায় ৪০ শতাংশ পুরুষ এর কবলে পড়েন। তবে দিন দিন বাড়ছে এ সংখ্যা।

কেন এই সংখ্যাটা বাড়ছে তার বিশেষ পাঁচটি কারণ বিশ্লেষণ করেছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, বর্তমান লাইফস্টাইলই এর জন্য দায়ী। খাওয়া-দাওয়ার অনিয়ম, সুস্থ পরিবেশে থাকার অভাব, অবাধ যৌনজীবনই বন্ধ্যাত্বের কারণ হয়ে দাঁড়াতে পারে।

এক্ষেত্রে চিকিৎসকদের প্রথম পরামর্শ, সন্তান নেওয়ার পরিকল্পনা থাকলে সুস্থ জীবনযাপন করা অত্যন্ত জরুরি। নাহলে সংসারে নতুন সদস্য আনার পরিকল্পনা মাথা থেকে ঝেড়ে ফেলাই শ্রেয়। ভাল বাবা-মা হতে হলে আপনাকে বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে। বিশেষজ্ঞদের পরামর্শ গুলোই হতে পারে আপনাদের অনুভুতির সুখের পরশ। আসুন যেনে নেই বিষয়গুলো-

বয়সের দিকে নজর দিতে হবে
সন্তান ধারণে একটা বড় ফ্যাক্টর বয়স। ২০ বছর বয়সে আপনি কেমন জীবন যাপন করেছেন, তা এক্ষেত্রে একটা বিশেষ ভূমিকা পালন করে। মহিলাদের স্বাস্থ্যের ক্ষেত্রে ভাল হয় ৩৫ বছর বয়সের মধ্যে গর্ভধারণ করতে পারলে। পুরুষদের ক্ষেত্রে সেই বয়সটা ৪০-এর মধ্যে।

ওজন হতে হবে পরিমিত
বন্ধ্যাত্বের অন্যতম কারণ হতে পারে অতিরিক্ত বেশি কিংবা কম ওজন। ওজন কম হলে মহিলাদের হরমোনের ব্যালেন্স সঠিক থাকে না। ফলে গর্ভধারণে ক্ষেত্রে সমস্যায় পড়তে হয়। একই অসুবিধা হয়ে থাকে পুরুষদের ক্ষেত্রেও।

বাদ দিতে হবে ধূমপান
ধূমপান ক্যানসারের মতো মারণরোগ ডেকে আনে। তাছাড়া ধূমপানের কারণে হতে পারে শ্বাসকষ্ট। কিন্তু জেনে রাখা ভালো ধূমপান মহিলাদের সন্তান ধারণের ক্ষমতাকে অনেকটা কমিয়ে দেয়। সিগারেট শরীরের ফ্যালোপাইন টিউবকে ক্ষতিগ্রস্ত করে। যার ফলে ডিম্বানু গর্ভে মসৃণভাবে পৌঁছাতে পারে না। এদিকে ধূমপান পুরুষদের স্পার্ম কাউন্ট কমিয়ে দেন। তাই সন্তান নেওয়ার পরিকল্পনা থাকলে ধূমপান ত্যাগ করতে হবে এখনই।

ছাড়তে হবে মদ্যপানের অভ্যাস
অতিরিক্ত মদ্যপান পুরুষদের স্পার্মের গুণাগুণ নষ্ট করে। মদ্যপান ঠিক কীভাবে সন্তানধারণে সমস্যায় ফেলে, তা নিয়ে এখনও গবেষণা চলছে। তবে গবেষকরা বলছেন, বন্ধ্যাত্ব থেকে দূরে থাকতে কম মদ্যপান করাই বুদ্ধিমানের কাজ হবে। পুরুষ ও মহিলা উভয়ের ক্ষেত্রেই বিষয়টি প্রযোজ্য।

মানসিক চাপ ও দুশ্চিন্তা থেকে দূরে থাকুন
বন্ধ্যাত্বের অন্যতম কারণ দুশ্চিন্তা। মানসিক চাপ ও দুশ্চিন্তা নানানভাবে শরীরে খারাপ প্রভাব ফেলে। এ থেকে হার্টের অসুখ, অ্যাজমা-সহ মানসিক রোগও হতে পারে। শুধু তাই নয়, মানসিক চাপ পুরুষদের স্পার্ম কাউন্ট ও স্পার্মের গুণাগুণ নষ্ট করে। এক্ষেত্রে মহিলাদের ডিম্বস্ফোটনে সমস্যা দেখা দেয়।