তালেবানের সঙ্গে আলোচনা করছে আমেরিকাআফগান তালেবানের সঙ্গে আলোচনা করছে মার্কিন সরকার। মার্কিন গণমাধ্যম জানিয়েছে, দীর্ঘদিন ঝুলে থাকা আফগান যুদ্ধ অবসানের জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন আলোচনার এই পদক্ষেপ নিয়েছে।

App DinajpurNews Gif

মার্কিন টেলিভিশন চ্যানেল এনবিসি জানিয়েছে- আফগানিস্তান, কাতার ও সংযুক্ত আরব আমিরাতের গোপন স্থানে তালেবান কমান্ডার ও মার্কিন কর্মকর্তাদের এসব বৈঠক হয়েছে। কাতারের রাজধানী দোহার একটি হোটেল স্যুটে সাম্প্রতিক ধারাবাহিক বৈঠকে আমেরিকার অন্তত পাঁচজন কর্মকর্তা অংশ নিয়েছেন; অন্যদিকে তালেবানে পক্ষে শীর্ষ পর্যায়ের তিন কমান্ডার অংশ নেন।

এনবিসি’র রিপোর্টে বলা হচ্ছে- সাবেক কমান্ডার ও রাজনৈতিক নেতাদেরকে আলোচক হিসেবে ব্যবহার করছে তালেবান। তাদের মধ্য থেকেই কয়েকজনকে দূতিয়ালির দয়িত্ব দিয়েছে তারা। এনবিসি নিউজ বলছে, ২০০১ সাল থেকে আফগান যুদ্ধে আমেরিকা ২,৪০০ সেনা হারিয়েছে।

দোহার বৈঠক সম্পর্কে অংশগ্রহণকারীরা বলেছেন, খুবই বন্ধুত্বপূর্ণ পরিবেশে বৈঠক অনুষ্ঠিত হয় এবং তাতে চা ও বিস্কুট পরিবেশন করা হয়েছে। বৈঠকের সময় হোটেলের ভেতর ও বাইরে নিরাপত্তা ব্যবস্থা ছিল খুবই কঠোর; এমনকি হোটেলের কর্মচারিদেরকেও সে সময় হোটেলের ভেতরে ঢুকতে দেয়া হয় নি।

তালেবান কমান্ডাররাও কঠোর নিরাপত্তার দাবি জানিয়েছিলেন কারণ তারা চীন, রাশিয়া ও কয়েকটি আরব দেশের গোয়েন্দাদের নজরে পড়তে চান না। নিজেদের নিরাপত্তার দিক বিবেচনা করেই তালেবান কমান্ডাররা একসঙ্গে বৈঠকের কক্ষে প্রবেশ করেন নি বরং তারা একজন একজন করে হোটেল কক্ষে প্রবেশ করেছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য