হাইপারসোনিক ক্ষেপণাস্ত্রের তথ্য ফাঁস হয়েছে রাশিয়ার আশঙ্কাদক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ক্যাং কিয়ং-ওহা বলেছেন, উত্তর কোরিয়া পারমাণবিক নিরস্ত্রীকরণের ব্যাপারে ‘সুস্পষ্ট প্রতিশ্রুতি’ প্রদর্শন করেছে। পিয়ংইয়ংকে তার পরমাণু অস্ত্র সম্পূর্ণ ধ্বংস করে ফেলার জন্য যখন আমেরিকা চাপ প্রয়োগ করছে তখন দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী এ বক্তব্য দিলেন।

পরমাণু অস্ত্রমুক্ত করতে নিজের প্রতিশ্রুতি ব্যক্ত করেছে এবং আমাদের উচিত তাদেরকে এই প্রতিশ্রুতি পালনে উৎসাহিত করা।

তবে দক্ষিণ কোরিয়ার মন্ত্রী একথা বললেও মার্কিন গোয়েন্দা প্রধান ড্যান কোটস একইদিন বলেছেন, এক বছরের মধ্যে উত্তর কোরিয়া নিজের পরমাণু অস্ত্র ধ্বংস করবে বলে মনে হয় না।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী নিউ ইয়র্ক সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে সাক্ষাৎ করবেন এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক বৈঠকে বক্তব্য রাখবেন বলে কথা রয়েছে।

ওই বৈঠকে পম্পেও পারমাণবিক নিরস্ত্রীকরণের ব্যাপারে উত্তর কোরিয়ার ওপর চাপ বাজয় রাখতে নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানাবেন বলে কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে।

গত মাসের গোড়ার দিকে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিঙ্গাপুরে নজিরবিহীন শীর্ষ বৈঠক করেন। ওই বৈঠকে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করতে সম্মত হন দুই নেতা।

তবে চলতি মাসের গোড়ার দিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও পিয়ংইয়ং সফর করার পর উত্তর কোরিয়া বলেছে, পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রশ্নে ওয়াশিংটন ‘গ্যাংস্টারের মতো’ আচরণ করছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য