12 10 18

সোমবার, ১০ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ২রা রবিউস-সানি, ১৪৪০ হিজরী

Home - দিনাজপুর - কয়লা সংকটঃ বড়পুকুরিয়া এমডি সচিব প্রত্যাহার দুই কর্মকর্তা সাময়িক বহিস্কার

কয়লা সংকটঃ বড়পুকুরিয়া এমডি সচিব প্রত্যাহার দুই কর্মকর্তা সাময়িক বহিস্কার

ষ্টাফ রিপোর্টারঃ দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনিতে কয়লা সংকটের জের ধরে, খনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী হাবিব উদ্দিন আহম্মদ ও খনির সচিব (জিএম প্রসাশন) আবুল কাশেম প্রধানিয়াকে প্রত্যাহার করেছে পেট্র বাংলা। একই কারনে মাইনিং বিভাগের জিএম নুরুজ্জামান চৌধুরী ও ডিজিএম খালেদুলকে সাময়িক বহিস্কার করা হয়েছে।

App DinajpurNews Gif

প্রেট্র বাংলা জিএম(প্লানিং) আইয়ুব আলী খান চৌধুরীকে বড়পুকুরিয়া কয়লা খনির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে।

সপ্তাহের শেষ কার্য্যদিবস গতকাল বৃহস্পতিবার বিকাল ৪ টায় এই আদেশ জারী করেন পেট্র বাংলা জিএম প্রশাসন মাজেদুর রহমান।

প্রেট্র বাংলা জিএম মাজেদুল রহমান বলেন, বর্তমানে বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে কয়লা নাই, কয়লা সরবরাহকারী প্রতিষ্ঠান বড়পুকুরিয়া কয়লা খনিতে কয়লা মজুদ না থাকায়, তাপ বিদুৎ কেন্দ্রে কয়লা সরবরাহ করা যাচ্ছে না।

এদিকে গত ১৫ জুন থেকে খনিতে কয়লা উৎপাদন বন্ধ রয়েছে। কিন্তু খনির ব্যবস্থাপনা পরিচালক, সচিব ও খনির মাইনিং বিভাগ, তাপ বিদুৎ কেন্দ্রের জন্য কয়লা মজুদ না রেখে, বাহিরে কয়লা বিক্রি করার দায়ে জ¦ালানী ও খনিজ মন্ত্রনালয় ও পেট্র বাংলা কতৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে। খনিজ ও জ¦ালানী মন্ত্রনালয়ের সিদ্ধান্ত মোতাবেক। পেট্র বাংলা চেয়ারম্যান এর নিদ্দেশে, তিনি এই আদেশ জারী করেছেন।

সাময়িক বহিস্কার প্রাপ্ত জিএম (মাইনিং) নুরুজ্জামান চৌধুরীর মুঠোফোনে যোগাযোগ করা হলে, তিনি বলেন খনির নিয়মানুযাযী একটি ফেইজ এর কয়লা শেষ হলে, আর একটি নতুন ফেইজ থেকে কয়লা উত্তোলন করা হয়। সেই কারনে চলতি সনের গত ১৬ জুন থেকে নতুন ফেইজে উৎপাদন যন্ত্র স্থাপন করা হচ্ছে, উৎপাদন যন্ত্র স্থপনের কাজ শেষ হলে আবারো কয়লা উত্তোলন শুরু হবে। তিনি আরো বলেন গত এপ্রিল ও মে মাসে খনির শ্রমিকরা আন্দোলন করার কারনে কয়লা উত্তোলন কমে গিয়েছিল যার ফলে কয়লার এই সংকট দেখা দিয়েছে। কয়েকবার যোগাযোগ করেও সদ্য প্রত্যাহার কৃত এমডি হাবিব উদ্দিন আহম্মদ ও জিএম প্রশাসন আবুল কাশেম প্রধানিয়াকে পাওয়া যায়নি।

এদিকে তাপ বিদুৎ কতৃপক্ষ বলছেন গত এক মাস থেকে খনি কতৃপক্ষ চাহিদা অনুযায়ী কয়লা সরবরাহ করতে পারছেনা। কয়লা না থাকায় তাপ বিদুৎ কেন্দ্র বন্ধ হওয়ার উপক্রম হয়ে পড়েছে, তাই বিষয়টি জ¦ালানী ও খনিজ মন্ত্রনালয়কে অবহিত করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য