দিনাজপুর জেলায় মৎস্য সপ্তাহ উদ্বোধনদিনাজপুর সদরঃ জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উদযাপন উপলক্ষে দিনাজপুরে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

“স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” স্লোগানে ১৯ জুলাই বৃহস্পতিবার সকালে দিনাজপুর মৎস্য অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসন চত্ত্বর হতে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহর প্রদক্ষিণ করে শিশু একাডেমী গিয়ে শেষ হয়।

র‌্যালী শেষে শিশু একাডেমী মিলনায়তনে মৎস্য সপ্তাহ উপলক্ষে জেলা মৎস্য কর্মকর্তা ড. এস এম রেজাউল করিম এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক ড. আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর।

এছাড়াও সদর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা কালিপদ রায় এর পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফ, শহর আওয়ামী লীগের সভাপতি মো. আনোয়ারুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর দিনাজপুরের উপ পরিচালক কৃষিবিদ তৌহিদুল ইকবাল, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. শাহিনুর আলম।

ফুলবাড়ীঃ দিনাজপুরের ফুলবাড়ীতে আজ বৃহস্পতিবার জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন উপলক্ষে, উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

সকাল ১০ টায় উপজেলা চত্তর থেকে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি পৌরশহর প্রদক্ষিন করে, পুনরায় উপজেলা চত্তরে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে উপজেলা চত্তরে আলোচনা ও মৎস্য পোনা অবমুক্ত করা হয়।

আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার আব্দুস ছালাম চৌধুরী এর সভাপতিতে,¡ প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার এমপি। এতে অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি হায়দার আলী শাহ, সাধারন সম্পাদক মুশফিকুর রহমান বাবুল, সহকারী কমিশনার (ভূমি) এনামুল হক, উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ, উপজেলা মৎস্য কর্মকর্তা মাজনুন্নাহার মায়া প্রমুখ।

আলোচনাসভা শেষে তিনজন সফল মৎস্য চাষিকে পুরুস্কার প্রদান করা হয়। পুরুস্কার প্রাপ্তরা হলেন, খয়েরবাড়ী গ্রামের এনামুল হক, কাটাবাড়ী গ্রামের মঞ্জু ও কাজিহাল এলাকার এনামুল হক।

কাহারোলঃ দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জনশীল গোপাল বলেছেন, মৎস্য চাষ করে বর্তমান যুব সমাজ সহ অন্যান্য মৎস্য জীবি ও মৎস্য চাষিরা ব্যাপক আয় করে আসছেন। মৎস্য চাষের ফলে এলাকায় মাছের ঘাটতি নেই বললেই চলে। মৎস্য জীবিদের পাশাপাশি মৎস্য চাষিরাও এখন নিজস্ব পুকুরে মাছ চাষ করে অধিক লাভবান হচ্ছে। বেশি বেশি করে মাছ চাষের ক্ষেত্রে সকলকে উৎসাহিত করতে হবে।

মৎস্য চাষ এখন লাভ জনক হওয়ায় আমাদেরকে মৎস চাষের দিকে ঝুকে পড়তে হবে। বাংলাদেশের মাছ এখন বিদেশে রপ্তানি করে সরকার প্রতি বছর প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করছে। এই সরকারের আমলে মৎস্য খাতে উন্নয়নে ব্যাপক অর্থ বরাদ্দ দিয়ে আসছেন। এখন মৎস্য জীবিরা সমিতির মাধ্যমে সরকারী খাস পুকুর গুলো বন্দোবস্ত নিয়ে মাছ চাষ করার ফলে তাদের পরিবার পরিজন নিয়ে সুদিন অতিবাহিত করছে।

তিনি ১৯ জুলাই’১৮ বিকাল সাড়ে ৫ টার সময় কাহারোল উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহর র‌্যালী ও পোনা অবমুক্ত করন শেষে জাতীয় মৎস্য সপ্তাহর উদ্বোধনী এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাসিম আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মামুনুর রশীদ চৌধুরী।

এসময় অন্যদের মধ্যে উপজেলা মৎস্য অফিসার আবু জাফর মোঃ সায়েম, উপজেলা পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক রাজেন্দ্র দেবনাথ, উপজেলা সহকারী মৎস্য অফিসার, মোঃ আবুল কালাম আজাদ, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ কালাম হোসেন সহ বিভিন্ন মৎস্য জীবি ও মৎস্য চাষিরা বক্তৃতা করেন।

হিলিঃ স্বয়ংসম্পূর্ন মাছে দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ এই প্রতিপাদ্য নিয়ে দিনাজপুরের হিলিতে বন্যাঢ্য র‌্যালী, পোনা মাছ অবমুক্তকরন ও আলোচনাসভার মধ্য দিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হয়েছে।

এ উপলক্ষ্যে বৃহস্পতিবার দুপুরে উপজেলা মৎস্য কর্মকর্তার আয়োজনে উপজেলা পরিষদ চত্বর হতে একটি বর্নাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি হিলি স্থলবন্দরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে আবারও একই স্থানে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত পুকুরে পোনা মাছ অবমুক্তকরন করা হয়।

পরে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা মৎস্য কর্মকর্তা রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আকরাম হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা শুকরিয়া পারভীন, উপজেলা ভাইসচেয়ারম্যান আকতারা চৌধরী, উপজেলা আওয়ামীলীগের যুগ্মসাধারন সম্পাদক শাহিনুর রেজা শাহীনসহস্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ। সভায় বক্তারা মৎস্য সপ্তাহের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন।

বোচাগঞ্জঃ বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, স্বাধীনতার পর যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশের নেতৃত্ব দিতে এসে বঙ্গবন্ধু বলেছিলেন একদিন মাছ হবে বাংলাদেশের ২য় বৈদেশিক মুদ্রা অর্জনকারী সম্পদ। বঙ্গবন্ধুর সেই দিনের উক্তি আজ সত্যি হয়েছে। বর্তমানে বাংলাদেশ মাছে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। এমপি বলেন শুধু মাছে স্বয়ংসম্পূর্ণতা অর্জন নয় আমরা খাদ্যেও স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। বর্তমান সরকার এখন পুষ্টির দিকে মনোযোগ দিয়েছে যাতে করে দেশের মানুষ পুষ্টিকর খাদ্য গ্রহন করতে পারে। এছাড়াও বর্তমান সরকার শিক্ষা ব্যবস্থার উন্নয়ন, স্বাস্থ্য খাতের উন্নয়ন, সড়ক ও যোগাগোগ ব্যবস্থার উন্নয়ন, ক্রীড়ার উন্নয়ন সহ সকল সেক্টরের উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। তিনি এ উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে আগামীতেও নৌকা মার্কায় ভোট দিয়ে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার আহবান জানান। গতকাল ১৯ জুলাই বৃহস্পতিবার বিকাল ৩টায় বোচাগঞ্জ উপজেলা হলরুমে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমপি উপরোক্ত কথাগুলো বলেন। উপজেলা নির্বাহী অফিসার মোঃ সারওয়ার মোর্শেদ এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ফরহান হাসান চৌধুরী ইগলু, উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ আবু সৈয়দ হোসেন, সাধারণ সম্পাদক মোঃ আফসার আলী প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মৎস্য অফিসার মোঃ নাহিদ হোসেন। এসময় বিভিন্ন মৎস্য জীবি সংগঠনের নেতৃবৃন্দ সহ এলাকার সুধীজন উপস্থিত ছিলেন। আলোচনা সভার পূর্বে উপজেলা ক্যামপাস হতে একটি বর্ণাঢ্য র‌্যালী উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পুকুরে পোনা মাছ অবমুক্ত করার মাধ্যমে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি খালিদ মাহমুদ চৌধুরী এমপি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য