অন্তঃসত্ত্বার রোহিঙ্গা বেশে বড়পর্দায় সায়রাজনপ্রিয় মডেল ও অভিনেত্রী সায়রা আকতার জাহান, দীর্ঘদিন প্রত্যাশা জাগিয়ে অবশেষে বড়পর্দায় অভিষেক হতে যাচ্ছে তার। প্রসূন রহমানের পরিচালিনায় রোহিঙ্গা জনগোষ্ঠির উপর নির্মিত ‘জন্মভূমি’ চলচ্চিত্রে রোহিঙ্গা অন্তঃসত্ত্বা নারীর চরিত্রে বড়পর্দায় হাজির হচ্ছেন ছোটপর্দার এ জনপ্রিয় মুখ।

২০১৪ সালে টেলিভিশন বিজ্ঞাপনচিত্রে মডেলিংয়ের মধ্য দিয়ে ক্যারিয়ার শুরু করেন সায়রা আকতার জাহান। চারবছরের ক্যারিয়ারে মডেলিংয়ের পাশাপাশি মিউজিক ভিডিও ও টিভি নাটকেও নিজের গ্রহনযোগ্যতা প্রমাণ করেছেন এ শিল্পী। অবশেষে বড়পর্দায় মুখ দেখাতে চলেছেন তিনি। রোহিঙ্গা শরণার্থী এক অন্ত:সত্বা নারীর গল্পে নির্মিত হচ্ছে প্রামাণ্য-কাহিনিচিত্র জন্মভূমি। চলচ্চিত্রটিতে তার বিপরীতে অভিনয় করছেন রওনক হাসান।

চলতি মাসের শুরু থেকে টানা শুটিংয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রটির চিত্রায়ণ প্রায় সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন এর নির্মাতা প্রসূন রহমান। বেঙ্গল মাল্টিমিডিয়া প্রযোজিত চলচ্চিত্রটি নিয়ে শিগগিরই আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমের সামনে হাজির হবেন নির্মাতা ও কলাকুশলীরা।

তার আগে মঙ্গলবার গ্লিটজকে চলচ্চিত্রটির মূল চরিত্রে অভিনয় করা সায়রা বললেন তার প্রথম চলচ্চিত্রভ্রমণের অভিজ্ঞতা।

তিনি বলেন, “চলচ্চিত্রে অভিনয়ের ইচ্ছা অনেক আগে থেকেই ছিলো, কথা চূড়ান্ত হয়েও শেষ পর্যন্ত কিছু কারণে ‘গহীন বালুচর’ চলচ্চিত্রটি করা হয়নি। প্রসূন রহমান যখন বললেন, ‘জন্মভূমি’ চলচ্চিত্রটি নিয়ে তখনও জানতাম না কি হতে যাচ্ছে। তবে, নির্মাতা হিসেবে চিত্রনাট্যকার হিসেবে তারতো জুড়ি নেই-সে আস্থা ছিলো। আমার চরিত্রটিকে ঘিরেই চলচ্চিত্রটির কাহিনী আবর্তিত হয়েছে।”

রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে আসা অর্ধ লক্ষেরও বেশি অন্তঃসত্ত্বা ও প্রসূতি নারীদেরই একজন ‘জন্মভূমি’ চলচ্চিত্রের সায়রা। তার জীবন যাপন ও আত্মপরিচয়ের সংকট ও দেশে ফেরার বাসনার ভেতর দিয়েই চিত্রিত হয়েছে বাস্তুচুত রোহিঙ্গা জনগোষ্ঠিকে নিয়ে এ প্রামাণ্য কাহিনিচিত্র।

সায়রা আরও বলেন, “যে চরিত্রটি আমার, সেটি করা খুব সহজ ছিলো না। সবচেয়ে চ্যালেঞ্জিং ছিলো তাদের ভাষায় কথা বলা। আমি যেহেতু চট্টগ্রামের মেয়ে, সেকারণে কিছুটা সহজ হয়েছে। তবে, শুটিংয়ের আগে রিহার্সেল যথাযথ হওয়ায় সমস্যা হয়নি। সহশিল্পী হিসেবে রওনক ভাইও অনেক সহযোগিতা করেছে।”

নির্মাতা প্রসূন রহমান জানান, চলচ্চিত্রটির পোস্ট প্রোডাকশানের কাজ চলছে। দ্বিতীয় দফায় অল্প কিছু শুটিং শেষ করেই সব প্রস্তুতি শেষে চলতি বছর অগাস্টে মুক্তি পেতে পারে চলচ্চিত্রটি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য