দিনাজপুর সদরঃ ১৮ জুলাই বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩০ লক্ষ শহীদের স্মরণে দেশ ব্যাপী এক যোগে এক সাথে ৩০ লক্ষ বৃক্ষ রোপন কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এরই অংশ হিসেবে দিনাজপুর জেলা প্রাশাসন ও সামাজিক বন বিভাগ দিনাজপুর এর আয়োজনে জিলা স্কুল প্রাঙ্গনে ৩০ লক্ষ শহীদের স্মরণে বৃক্ষ রোপন কর্মসূচী পালন করা হয়। অনুষ্ঠিত দিনাজপুর জিলা স্কুল প্রাঙ্গনে বৃক্ষ রোপন কার্যক্রমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. মোহাম্মদ শহীদ হোসেন চৌধুরী।

দিনাজপুর সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ আব্দুর রহমান এর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ রফিকুল ইসলাম, দিনাজপুর জিলা স্কুলের প্রধান শিক্ষিকা আক্তারা পারভিন, জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মোঃ শাখাওয়াত হোসেন প্রমুখ। বৃক্ষ রোপন কর্মসূচী শেষে প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন ফলজ ও ঔষধী বৃক্ষ বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উল্লেখ্য যে, দিনাজপুর জেলার ১৩টি উপজেলায় সর্বমোট ৭৮হাজার বৃক্ষ রোপন ও বিতরণ করা হয়।

কাহারোলঃ মহান মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহীদের স্মরণে একযোগে সারাদেশে ৩০ লক্ষ বৃক্ষ রোপনের কর্মসূচির অংশ হিসাবে দিনাজপুর জেলার কাহারোল উপজেলায় শহীদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন ও দোয়া মাহফিলের মধ্যে দিয়ে জাতীয় বৃক্ষ রোপন কর্মসূচি উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় বৃক্ষ রোপনের মাধ্যমে উদ্বোধন করা হয়। উপজেলা বন বিভাগের আয়োজনে উপজেলা কেন্দ্রীয় ঈদ গাঁ মাঠ, মোহাম্মদপুর উচ্চ বিদ্যালয় ও দৌলতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বৃক্ষ রোপন কর্মসূচির উদ্বোধন করেন, প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মামুনুর রশীদ চৌধুরী ও উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাসিম আহমেদ। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা প্রকৌশলী মোঃ আব্দুল মান্নাফ, উপজেলা আ’লীগের সভাপতি এ,কে,এম ফারুক, উপজেলা বন কর্মকর্তা মোঃ শরিফুল ইসলাম হেলাল, উপজেলা মৎস্য অফিসার আবু জাফর মোঃ সায়েম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল সালাম, কাহারোল প্রেস ক্লাবের সভাপতি আলহাজ্ব এ,কে,এম ইব্রাহিম খলিল প্রমুখ। উপজেলার ৬টি ইউনিয়নের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ৬ হাজার ৩ শত বনজ, ফলজ ও ঔষধি গাছের চারা রোপন করা হয় বলে স্থানীয় বন বিভাগ সূত্রে জানা যায়।

বীরগঞ্জঃ বীরগঞ্জে ১৮ জুলাই মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহীদ এর স্মরনে বৃক্ষরোপন কর্মসুচীর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ তোফাজ্জল হোসেন প্রধান অতিথি হিসেবে কবি নজরুল উচ্চ বিদ্যালয় ক্যা¤পাসে সবুজে ভরা দেশ-আমার সোনার বাংলাদেশ” এই প্রতিপাদ্য বাস্তবায়নের লক্ষ্যে ৩০ লাখ শহীদ এর স্বরনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষনা দেশব্যাপী বৃক্ষ রোপন কমর্সূচীর অংশ হিসেবে বৃক্ষরোপন কমর্সুচীর উদ্বোধন করেন। বৃক্ষরোপন কমর্সুচীর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব জাকারিয়া জাকা, সাধারন সম্পাদক মোঃ নুর ইসলাম, মুক্তিযোদ্ধ কমান্ডার (সাবেক) সহকারী অধ্যাপক কালিপদ রায়, বীরগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা ও সভাপতি মোঃ আবেদ আলী, মাধ্যমিক শিক্ষা অফিসার মোছাঃ রাবেয়া খাতুন, উপজেলা সহকারী শিক্ষা অফিসার নাজিম উদ্দিন, বন কর্মকর্তা সফিকুল ইসলম, আমিনুল ইসলাম ও সাবেক মুক্তিযোদ্ধ সহকারী কমান্ডার এসএমএ খালেক ও অন্যরা। অনুষ্ঠান পরিচালনা করেন প্রধান শিক্ষক ও সাবেক ইউপি চেয়ারম্যান মোঃ নুরুল ইসলাম। একই দিনে মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়, পাইলট সরকারী উচ্চ বিদ্যালয়, বালিকা উচ্চ বিদ্যালয়, বীরগঞ্জ সরকারী ডিগ্রী কলেজ ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেসহ শতশত শিক্ষা ও অন্য প্রতিষ্ঠানে মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহীদ এর স্মরনে সারা দেশের অংশ হিসেবে ৬ হাজার বৃক্ষরোপন করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য