দিনাজপুর সদরঃ প্রাকৃতিক মাছ উৎপাদনে বিশ্বে বাংলাদেশের অবস্থান তৃতীয়। ধীরে ধীরে ঘাটতি পুশিয়ে মাছের চাহিদা পুরনে সারা দেশে মাছ আবাদে বৈপ্লবিক পরিবর্তন সাধিত হয়েছে। মাছে ভাতে বাঙ্গালী এই প্রবাদ এখন প্রতিষ্টিত।
১৮ জুলাই বুধবার বেলা ১১টায় জেলা মৎস্য দপ্তরের মিলনায়তনে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে সাংবাদিক সম্মেলনে জেলা মৎস্য কর্মকতা ড, এসএম রেজাউল করিম এ তথ্য জানান।
তিনি বলেন দিনাজপুরে গত বছরে মাছের উৎপাদন ছিল ৫৪ হাজার ৭৬৬ মেট্রিক টন । এ বছর উৎপাদন বৃদ্বি পেয়ে ৫৬ হাজার ২৮৮ মেট্রিক টন হয়েছে।
তবে দিনাজপুর জেলায় মাছের চাহিদা ৬৫ হাজার ৩০ মেট্রিক টন। ঘাটতি ৮ হাজার ৭৪১ মেট্রিক টন।
সিনিয়র মৎস্য কর্মকতা কালীপদ রায় জানান, ঘাটতি পুরনে বৈজ্ঞানিক পদ্বতিত্বে মাছের আবাদ,চাষীদের প্রশিক্ষন,মৎস্য সমিতিগুলোকে গতিশীল করা, মৎস্য চাষ বিষয়ক উদ্ভুদ্বকরন কর্মসুচি অব্যাহত রেখেছে।
১৮ -২৪ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহের এবারের প্রতিপাদ্য হচ্ছে ” স্বয়ং সম্পূর্ন মাছে দেশ – বঙ্গবন্ধুর বাংলাদেশ”।
সাংবাদিক সম্মেলনে জেলা মৎস্য দফতরের সিনিয়র সহকারী পরিচালক আব্দুল লতিপ মৎস্য জরিপ কর্মকতা ফয়জার রহমানসহ স্থানীয় ইলেকট্রনিক্স , প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বিরলঃ স্বয়ংসম্পুর্ন মাছে দেশ, বঙ্গবন্ধু বাংলাদেশ এই শ্লোগানকে সামনে রেখে গতকাল বুধবার দুপুরে দিনাজপুরের বিরল উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ (১৮-২৪ জুলাই ২০১৮) উপলক্ষে সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার এ.বি.এম রওশন কবীরের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করে শোনান উপজেলা মৎস্য কর্মকর্তা কৃষিবীদ পুরবী রানী রায়।
এসময় উপস্থিত ছিলেন, বিরল প্রেস ক্লাবের সভাপতি এম.এ.কুদ্দুস সরকার, সাধারণ সম্পাদক মোজাম্মেল হক শামু, কোষাধক্ষ্য আতিউর রহমান, সদস্য নুরে আলম সিদ্দিকী, তাজুল ইসলাম, সুবল চন্দ্র রায়, পলাশ বাড়ী ইউনিয়ন চেয়ারম্যান ও বিশিষ্ঠ মৎস্য চাষী আব্দুস শুকুর, সহকারী মৎস্য কর্মকর্তা আখতারুজ্জামান, ক্ষেত্র সহকারী শহীদুল ইসলাম।
মৎস্য কর্মকর্তা কৃষিবীদ পুরবী রানী রায় জানান, বিরল উপজেলায় মোট জনসংখ্যা ২ লক্ষ ৫৭ হাজার ৯২৫, মোট পুকুরের সংখ্যা ৫০১৪টি, বিল-৪টি, নদী-৩টি, মোট মাছের চাহিদা-৫৫২৮.৫৫ মেঃটন, মাছের উৎপাদন ৫৫৬৫.৮৯ মেঃটনমাছের উদ্বৃত্তি ৩৭.৩৪ মেঃটন।
মৎস্য কর্মকর্তা আরো জানায়, বিরল উপজেলায় মৎস্য সেক্টরের সাফল্য ও নতুন নতুন গৃহিত পদক্ষেপ সমুহ তুলে ধরেন, মাছের উৎপাদন বৃদ্ধি ৫-৬%। বিভিন্ন জলাশয়ে পোনা অবমুক্তকরণ, অব্যবহৃত জলাশয়ে মাছ চাষ, জলাশয় সংস্কার, প্রশিক্ষন প্রদান, প্রদর্শনী স্থাপন (কার্প-মিশ্র, কার্প-নার্সারী, ভিয়েত নামী কৈ, মনোসেক্স তেলাপিয়া, পাঙ্গাস মিশ্র, কার্প-গলদা), স্বাদু পানিতে গলদা চিংড়ি চাষ, সিবিজি পোনা ও খাদ্য সরবরাহ), মৎস্য আইন প্রয়োগ, সচেতনতা মুলক সভা, ফরমালিন বিরোধী অভিযান ও দেশীয় প্রজাতি (শিং-মাগুর) মাছ চাষ প্রদর্শনী স্থাপন করা হয়েছে।
মৎস্য কর্মকর্তা কৃষিবীদ পুরবী রানী সাংবাদিকদের আরো জানান, সপ্তাহ ব্যাপী কর্মসুচীতে রয়েছে ২য় দিন বৃহস্পতিবার র‌্যালী, আলোচনা সভা ও পোনা অবমুক্তকরণ, ৩য় দিন শুক্রবার বর্তমান সরকারের মৎস্য সেক্টরের অগ্রগতি বিষয়ে আলোচনা সভা ও প্রামান্য চিত্র প্রদর্শন, ৪র্থ দিন শনিবার ফরমালিন বিরোধী অভিযান ও মোবাইল কোর্ট বাস্তবায়ন, ৫ম দিন রবিবার মৎস্য চাষ বিষয়ে বিভিন্ন স্কুল/কলেজে আলোচনা, বিতর্ক প্রতিযোগীতা ও প্রামান্য চিত্র প্রদর্শন, ৬ষ্ঠ দিন সোমবার বিভিন্ন হাট বাজারে মৎস্য চাষ উদ্বুদ্ধকরণ সভা ও ভিডিও/প্রামান্য চিত্র প্রদর্শন, ৭ম দিন মঙ্গলবার মৎস্য সপ্তাহের মুল্যায়ন ও পুরস্কার বিতরণ এবং ২৮ তারিখ শনিবার সমাপনির মধ্য দিয়ে মৎস্য সপ্তাহের কার্যক্রম সমাপ্ত করা হবে।
এসকল কর্মসূচীতে অংশগ্রহন করার জন্য সকল স্থরের জনগণকে উদাত্ব আহ্বান জানান।

বোচাগঞ্জঃ “স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ১৮ জুলাই থেকে ২৪ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে আজ বুধবার সকালে বোচাগঞ্জ উপজেলা মৎস্য অফিস কার্যালয়ে সাংবাদিক সম্মেলন করেছে উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ নাহিদ হোসেন। সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্যে নাহিদ হোসেন বলেন, স্বাধীনতার দুই বছর পর কুমিল্লার এক জনসভায় জাতির জনক বঙ্গবন্ধু বলেছিলেন মাছ হবে বাংলাদেশের ২য় বৈদেশিক মুদ্রা অর্জনকারী সম্পদ। বর্তমানে তৈরী পোশাক শিল্পের পরেই মৎস্য ও মৎস্য জাত দ্রব্য সর্বাধিক বৈদেশিক মুদ্রা অর্জন করার পাশাপাশি গ্রামীণ জনগোষ্ঠিীর ৬০ শতাংশ আমিষের জোগান দিচ্ছে। বর্তমানে বাংলাদেশ মাছে স্বয়ং সম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হয়েছে। ২০১৭ সালে দেশে মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৪০. ৫০ লক্ষ মেট্রিক টন। উৎপাদন হয়েছে ৪১.৩৪ লক্ষ মোট্রিক টন। আজ ১৯ জুলাই দুপুরে উপজেলা পরিষদ পুকুরে পেনামাছ অবমুক্ত করণের মাধ্যমে বোচাগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহের শুভ উদ্বোধন করবেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী এমপি। সাংবাদিক সম্মেলনে বোচাগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি মীর মোঃ মোশারফ হোসেন, সাধারণ সম্পাদক মোঃ শামসুল আলম ও দপ্তর সম্পাদক জাহিদ হাসান ডলারসহ অন্যান্য সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

হিলিঃ “স্বয়ং সম্পূর্ণ মাছে দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই স্লো্কতসনগানকে সামনে রেখে দিনাজপুরের হিলিতে মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১১ টায় উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। উক্ত সম্মেলনে উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা রুহুল আমিন সহ বিভিন্ন মিডিয়ার সাংবাদিক বৃন্দ।

পার্বতীপুরঃ “স্বয়ং-সম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই স্লোগানকে সামনে রেখে ১৮-২৪ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উপলক্ষে দিনাজপুরের পার্বতীপুরে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা সাড়ে ১১টায় উপজেলা পরিষদ হলরুমে মৎস্য অধিদপ্তর, পার্বতীপুরের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহানুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্জ্ব আনোয়ার হোসেন। সহকারী মৎস্য কর্মকর্তা রেজাউল করীমের সঞ্চালনায় এ সময় অন্যান্যদের মাঝে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, সিনিয়র মৎস্য কর্মকর্তা তারাপদ চৌহান, হ্যাচারীর খামার ব্যাবস্থাপক আঃ সালাম প্রামানিক, সম্প্রসারণ কর্মকর্তা আনোয়ার হোসেন প্রমূখ। পরে বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মরত স্থানীয় সংবাদ কর্মীদের প্রশ্নের উত্তর দেন সিনিয়র মৎস্য কর্মকর্তা তারাপদ চৌহান। একজন মানুষের দৈনিক ৬০ গ্রাম মৎস্য আমিষের চাহিদা অনুযায়ী পার্বতীপুর উপজেলায় ৩ লাখ ৬৫ হাজার ১০৩ জনের জন্য ৭৯৯৫.৭৫ মেঃ টঃ মাছের চাহিদা আমরা এরই মধ্যে পূরণ করতে সক্ষম হয়েছি এসময় উল্লেখ্য করেন তিনি।

কাহারোলঃ কাহারোলে জাতীয় মৎস্য সপ্তাহ পালনের লক্ষ্যে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত। দিনাজপুরের কাহারোল উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে ১৮ জুলাই’১৮ সকাল সাড়ে ১১ টার সময় উপজেলা মৎস্য দপ্তরে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। উক্ত সংবাদ সম্মেলনে মৎস্য বিভাগের বিভিন্ন সাফল্যের কথা তুলে ধরেন উপজেলা মৎস্য অফিসার আবু জাফর মোঃ সায়েম। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী মৎস্য অফিসার মোঃ আবুল কালাম আজাদ, সাংবাদিকদের মধ্যে প্রেস ক্লাবের সভাপতি এ,কে,এম ইব্রাহিম খলিল, সাধারণ সম্পাদক মোঃ আমিনুল ইসলাম, সহ-সভাপতি মোঃ আব্দুল্লাহ, কোষাধ্যক্ষ মোঃ ইব্রাহীম খলিল সোহাগ, দপ্তর সম্পাদক মোঃ সাইফুল ইসলাম, কার্য নির্বাহী সদস্য সুকুমার রায় ও মোঃ আব্দুল জলিল শাহ্ প্রমুখ।

বিরামপুরঃ দিনাজপুর জেলার বিরামপুর উপজেলা মৎস্য অফিসারের কার্যালয়ে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ ইং উপলক্ষে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। “স্বয়ংসম্পূর্ণ মাছের দেশ , বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১৮ জুলাই বুধবার সকাল ১১ টায় উপজেলা মৎস্য দপ্তর, বিরামপুর, দিনাজপুরের আয়োজনে ১৮-২৪ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ উদর্যাপন, মৎস্য চাষ বিষয়ে মুক্ত আলোচনা ও মৎস্য চাষের ব্যাপক প্রচারের জন্য স্থানীয় সাংবাদিকদের নিয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
উপজেলা মৎস্য কর্মকর্তা উম্মে হাবিবা মুমু জানান, আগামী ১৯ জুলাই বিরামপুরে জনপ্রতিনিধি,সরকারী কর্মকর্তা/কর্মচারী ও সুধীজনদের নিয়ে স্থানীয় ছোট যমুনা নদীতে মাছের পোনা অবমুক্তরনের মধ্যদিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ ইং এর শুভ উদ্বোধন করবেন ।

ঘোড়াঘাটঃ জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে দিনাজপুরের ঘোড়াঘাট উজেলার সকল মিডিয়া কর্মীদের নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করেন ঘোড়াঘাট মৎস্য অধিদপ্তর। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা মৎস্য অফিসে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করে শোনান,ঘোড়াঘাট উপজেলা মৎস্য অফিসার মারজান সরকার। তিনি জানান, জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮বাস্তবায়ন সংক্রান্ত সকল কর্মসূচী মিডিয়া কর্মীদের মাধ্যমে এলাকায় প্রচার ও গনসচেতনা সৃষ্টি করাই এর মুল কারন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরো জানান, ৭দিন ব্যাপি মৎস্য সপ্তাহ চলাকালে ফরমালিন বিরোধী অভিযান,মৎস্য বিষয়ক আইনে বিভিন্ন জলাশয়ে মোবাইল কোট পরিচালনা সহ বিভিন্ন স্কুল কলেজে আলোচনা সভা,প্রামান্য চিত্র প্রদর্শন,মৎস্য চাষ বিষয়ক উদ্বুদ্ধকরন সভা ও ভিডিও প্রদর্শন করা হবে। এ ছাড়াও পোনা মাছ অবমুক্তকরণসহ ব্যানার ফেষ্টুন সহ র‌্যালি ইত্যাদি আয়োজনের মধ্য দিয়ে ঘোড়াঘাটে জাতী মৎস্য সপ্তাহ পালন করা হবে। এ ছাড়াও তিনি প্রেস কন্ফারেন্সে মৎষ্য সেক্টরের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন। তিনি জানান,ঘোড়াঘাটে মৎস্য উৎপাদনের তুলনায় চাহিদা বেশি। আর এই ঘাটতি পুরনে স্থানীয় মৎস্য সম্প্রসারন প্রতিনিধি নিয়োজিত করণসহ প্রতিটি ইউনিয়নে ২০জন মৎস্য চাষির সমম্বয়ে ২টি করে মোট ৮টি সিআইজি গঠন করা হয়েছে। প্রতিটি ইউনিয়নে ৪টি করে মোট ১৬টি কার্প মৎস্য চাষ প্রদর্শণী চলমান লিফগন স্বেচ্ছাসেবক হিসেবে চাষিদের পরামর্শ প্রদান ও অফিসে লিংক স্থাপনে ভুমিকা পালন করে আসছে। তিনি আরো জানান, জেলেদের নিবন্ধন ও পরিচয় পত্র প্রদান প্রকল্পের আওতায় এলাকার ৫৮৭জন জেলেকে পরিচয় পত্র প্রদান করা হয়েছে। এ ছাড়াও মোবাইল কোট পরিচালনা করার জন্য সকল প্রকার ক্ষমতা মৎস্য অফিসারের উপর অর্পন করার জন্য সরকারের নিকট আবেদন জানান। শেষে তিনি মৎস্য সেক্টরের সকল প্রকার উন্নয়নে উপস্থিত সকল সাংবাদিকগনের সহযোগীতা কামনা করে মত বিনিময়সভা শেষ করেন।এ সময় তার সাথে ছিলেন সহকারী মৎস্য কর্মকর্তা আদম মালিক চৌধুরী। সাংবাদিকগনের মধ্যে উপস্থিত ছিলেন ঘোড়াঘাট থানা প্রেসক্লাবের সভাপতি মোখলেছুর রহমান সওদাগর,সাংগঠনিক সম্পাদক হাফিজার রহমান হাবিব,একরামুল হক,জিল্লুর রহমান,সিনিয়র সহ সভাপতি মাহতাব উদ্দিন আল মাহমুদ, ঘোড়াঘাট রানীগঞ্জ প্রেসক্লাবের সেক্রেটারী শহিদুল ইসলাম আকাশ, শফিকুল ইসলাম,ফরিদুল ইসলাম ও মজিবর রহমান।

চিরিরবন্দরঃ দিনাজপুরের চিরিরবন্দরে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। “স্বয়ং সম্পূর্ণ মাছে দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” প্রতিপাদ্য নিয়ে উপজেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে গতকাল ১৮ই জুলাই বুধবার উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা মৎস্য কামরুন নাহার মৎস্য সপ্তাহের বিস্তারিত কর্মসূচী তুলে ধরে বক্তব্য রাখে। এসময় চিরিরবন্দর প্রেসকøাবের সাধারণ সম্পাদক সাংবাদিক মোরশেদ-উল-আলম, যুগ্ম সম্পাদক রফিকুল ইসলাম ও দেলোয়ার হোসেন বাদশা বক্তব্য রাখেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য