কাহারোলে পানির অভাবে পাট পচানো নিয়ে বিপাকে কৃষকদিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের কাহারোল উপজেলায় পানির অভাবে পাট পঁচানো নিয়ে বিপাকে পড়েছেন কৃষকেরা। শ্রাবণের প্রথম সপ্তাহেও বৃষ্টির দেখা নেই। আষাঢ় মাসে পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় খাল-বিল পানি শুণ্য হয়ে পড়েছে। তাই কৃষকেরা আমন ধান রোপনের জন্য জমি থেকে পাট কাটতে পারছেন না।

কাহারোল উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় এবার পাটের আবাদ হয়েছে ১৫০ হেক্টর জমিতে। বর্ষার পুরো মৌসুমে পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় সংকিত হয়ে পড়েছেন কৃষকেরা। সঠিক সময় পাট না কাটায় বেলে-দোঁআশ মাটির পাটে মোড়গ দেখা গেছে।

ক্ষেতে শুকিয়ে যাচ্ছে অনেক পাট। নয়াবাদ গ্রামের অনিল চন্দ্র রায় জানান, তিনি এবার ১ বিষা জমিতে পাট আবাদ করেছেন। বৃষ্টির পানি নেই, তাই সেলো-মেশিনের সেচ দিয়ে পাট পঁচানো হয়েছে।

কাহারোল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ শামীম জানান, আষাঢ় মাসে বৃষ্টিপাত কম হয়েছে, শ্রাবণের শুরুতেই বৃষ্টির দেখা নেই। এখন রিবন রেটিং পদ্ধতিতে পাটের আঁশ ছড়ানো হচ্ছে।

এতে তেমন পানির প্রয়োজন হয় না। এ পদ্ধতিতে পাটের আঁশ ছিলে সেগুলো সামান্য পানিতে ভিজিয়ে রাখলে পঁচে যায় এবং ভালো আঁশ পাওয়া যায়। আমরা কৃষকদের এপদ্ধেিত পাটের আঁশ ছড়ানোর পরামর্শ দিচ্ছি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য