সংরক্ষিত নারী আসন ২৫ বছর বহাল রাখার প্রতিবাদে দিনাজপুর মহিলা পরিষদের মানববন্ধনদিনাজপুর সংবাদাতাঃ নির্বাচনের বিধান না রেখে মনোনয়নের মাধ্যমে সংসদে সংরক্ষিত নারী আসন আরও ২৫ বছর বহাল রাখার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচী পালন করেছে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখা।

১৭ জুলাই মঙ্গলবার বিকাল ৩টায় দিনাজপুর প্রেসক্লাবের সম্মুখ সড়কে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখা আয়োজিত নির্বাচনের বিধান না রেখে মনোনয়নের মাধ্যমে সংসদে সংরক্ষিত নারী আসন আরও ২৫ বছর বহাল রাখার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচীতে দিনাজপুর মহিলা পরিষদের সহ-সভাপতি মাহবুবা খাতুন এর সভাপতিত্বে এবং সহ-সাধারণ সম্পাদক মনোয়ারা সানু এর সঞ্চালনায় কর্মসূচীতে বক্তব্য রাখেন সহ-সভাপতি নুরুন নাহার ইরা, মিনতি ঘোষ, সাংগঠনিক সম্পাদক রুবিনা আকতার, লিগ্যাল এইড সম্পাদক জিন্নুরাইন পারু, অর্থ সম্পাদক রত্না মিত্র, শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক রাজিয়া সুলতানা পলি, প্রশিক্ষণ, গবেশণা ও পাঠাগার উপ-পরিষদ সম্পাদক রুবি আফরোজ, সদস্য রুকশানা বিলকিস, সুফিয়া বেগম প্রমুখ।

বক্তারা বলেন, গণতন্ত্র প্রতিষ্ঠার ক্ষেত্রে নির্বাচন একটি গুরুত্বপূর্ণ বিষয়। শক্তিশালী, স্বাধীন, কার্যকর স্থানীয় সরকার দেশে গণতন্ত্র, সুশাসন প্রতিষ্ঠার অন্যতম মূলভিত্তি। নারী সমাজ মনে করে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে নির্বাচন কমিশনের যেমন স্বাধীন, নিরপেক্ষ, শক্তিশালী ভূমিকা অপরিহার্য তেমি নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থী এবং সাধারণ জনগণেরও একট বিশেষ ভূমিকা রয়েছে।

বাংলাদেশ মহিলা পরিষদের দীর্ঘ ৪ দশকের নারীর ক্ষমতায়নের আন্দোলন বিশেষতঃ স্থানীয় সরকার বিষয়ে দীর্ঘ কাজের অভিজ্ঞতায় দেখা যায় যে স্থানীয় সংসদ সদস্যের চাপে স্থানীয় সরকারের জনপ্রতিনিধিগণ স্বাধীনভাবে কাজ করতে পারছেন না। গত ২৪ মে নির্বাচন কমিশন সভায় সিদ্ধান্ত হয় যে, স্থানীয় সরকারের বিভিন্ন স্তরের নির্বাচনের প্রচারে সংসদ সদস্যবৃন্দ অংশগ্রহণ করবেন। এই ঘটনায় আমরা বিস্মিত, হতবাক।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য