আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ স্বেচ্ছাসেবী সংগঠন কর্মীরহাতের উদ্যোগে যৌতুক বিরোধী প্রকল্পের ১৪তম ব্যাচের আওতায় আয় বর্ধক ও দক্ষতা উন্নয়ন বিষয়ক এক প্রশিক্ষণ কর্মসূচী সোমবার থেকে সাদুল্যাপুর উপজেলার ঝাউলার বাজারের অস্থায়ী কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।

এতে সাদুল্যাপুর উপজেলার বিভিন্ন এলাকার দুঃস্থ পরিবারের বিবাহযোগ্য ২০ জন মেয়েকে এই কর্মসূচীর আওতায় ৪ মাস মেয়াদি প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধন করেন সংগঠনের সভাপতি এম আব্দুস সোবহান।

প্রশিক্ষণ শুরুর পূর্বে বক্তব্য রাখেন কর্মীরহাতের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবু জাফর সাবু, সহ-সাধারণ সম্পাদক মোঃ ফজলুল করিম, নির্বাহী সদস্য সামিউল ইসলাম পিপলু, কর্মীরহাতের ব্যবস্থাপক মোঃ মাহমুদুল হক রতন প্রমুখ।

প্রসঙ্গত উল্লেখ্য যে, দাতা সংস্থা নর্থ আমেরিকান বাংলাদেশী ইসলামিক কমিউনিটি (নাবিক) ইউএসএ এর অর্থায়নে জেলার সাদুল্যাপুর উপজেলায় খোর্দ্দকোমরপুর ইউনিয়নের ঝাউলার বাজারস্থ কেন্দ্রে সম্পূর্ন বিনামূল্যে এসব প্রশিক্ষণার্থীদের চার মাসব্যাপী পোশাক তৈরি, সূচী কর্ম, নার্সেস এইড, রান্না শিক্ষা, প্রাথমিক স্বাস্থ্য সচেতনতা, আত্ম-সুরক্ষা ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণ শেষে প্রত্যেককে বিনামূল্যে ১টি করে পা-চালিত সেলাই মেশিন, নগদ অর্থ, সনদপত্র ইত্যাদি প্রদান করা হবে।

এ বছর গাইবান্ধা সদর ও সাদুল্যাপুর এই ২টি কেন্দ্রে ৪০ জন মেয়েকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এই প্রকল্পের আওতায় এ পর্যন্ত ২৫৪ জনকে ২৫৪ টি পা-চালিত সেলাই মেশিন, সনদপত্র এবং আর্থিক সহায়তা হিসেবে নগদ ৪ লাখ ৮ হাজার টাকা প্রদান করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য