যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তির অভিযোগে রুশ নারী গ্রেফতাররাজনৈতিক দলে অনুপ্রবেশ করে রাশিয়ার সরকারি গোয়েন্দা হিসেবে ষড়যন্ত্রের অভিযোগে ২৯ বছর বয়সী রাশিয়ান এক নারীকে গ্রেফতার করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন সংবাদমাধ্যমের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, গ্রেফতারকৃত রুশ নারীর নাম মারিয়া বুটিনা। তিনি রিপাবলিকান পার্টির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছেন এবং অস্ত্র রাখার একজন সমর্থকে পরিণত হয়েছেন।

তবে বুটিনার বিরুদ্ধে এই অভিযোগ মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট নয়। অভিযোগ রয়েছে, এই নারী রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের উচ্চপদস্থ কর্মকর্তাদের নির্দেশে কাজ করতেন।

বুটিনার আইনজীবী রবার্ট ড্রিসকল সোমবার এক বিবৃতিতে জানিয়েছেন, তার মক্কেল কোনও এজেন্ট নন। তিনি আন্তর্জাতিক সম্পর্কের একজন শিক্ষার্থী।

যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্ট জানিয়েছে, ওয়াশিংটনে বসবাসকারী বুটিনাকে রবিবার গ্রেফতার করা হয়। বুধবার আদালতে শুনানি শেষে কারাগারে পাঠানো হয়েছে তাকে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠকের কয়েক ঘণ্টার মধ্যেই রাশিয়ার হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে বুটিনাকে গ্রেফতারের ঘোষণাটি দেওয়া হলো।

এর আগে ২০১৬ সালের মার্কিন নির্বাচনি প্রচারণার ডেমোক্র্যাটিক পার্টির ইমেইল হ্যাকিংয়ের ঘটনায় রাশিয়ার ১২ জন গোয়েন্দা কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য