ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে বিজেপির এক জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণ চলাকালে জনসভাস্থলের অস্থায়ী ছাউনি ভেঙে অন্তত ৯০ জন আহত হয়েছেন।

সোমবার রাজ্যের মেদিনীপুর জেলায় স্থানীয় সময় প্রায় ১২টা ৫০ মিনিটে মোদীর ‘কৃষক কল্যাণ সমাবেশে’ এ ঘটনা ঘটে বলে খবর ভারতীয় গণমাধ্যমের।

আনন্দবাজার প্রত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, বৃষ্টির কারণে জনসভার পুরো মাঠ সামিয়ানা দিয়ে ঢেকে ফেলা হয়েছিল; লোহার কাঠামোর ওপর ছিল প্লাস্টিকের শিট। সভার আয়োজক বিজেপি ডেকোরেটর ভাড়া করে এসব ব্যবস্থা করেছিল।

কিন্তু প্রধান অতিথির ভাষণের মাঝামাঝি সেই ছাউনির একাংশ ভেঙে পড়ে। ভেঙে পড়া কাঠামোর আঘাতে ও হুড়োহুড়িতে ২৪ নারীসহ আহত হন ৯০ জন।

মাঠের কর্দমাক্ত মাটিতে লোহার খুঁটি ঠিকমতো না বসাতেই পুরো কাঠামোর ভারসাম্য নষ্ট হয়ে একাংশ ভেঙে পড়ে বলে ধারণা করা হচ্ছে।

কাদামাঠে আতঙ্কিত মানুষের দৌঁড়াদৌঁড়ির মধ্যেই মিনিট খানেক বিরতি দিয়ে বক্তৃতা চালিয়ে যান মোদী।

কর্মকর্তাদের বরাত দিয়ে এনডিটিভির জানিয়েছে, ছাউনি ভেঙে পড়ছে এটি লক্ষ করেছিলেন মোদী এবং তাৎক্ষণিকভাবে তার নিরাপত্তায় নিয়োজিত স্পেশাল প্রোটেকশন গ্রুপের (এসপিজি) সদস্যদের আহতদের বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

মোদীর নির্দেশে ও এসপিজির তত্ত্বাবধানে প্রধানমন্ত্রীর গাড়িবহরের অ্যাম্বুলেন্সে করে আহতদের কয়েকজনকে দ্রুত হাসপাতালে পাঠানো হয়। আহতদের মধ্যে ৭৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে তিন জনের অবস্থা গুরুতর।

ভাষণ শেষে মোদী মেদিনীপুর জেলা হাসপাতালে গিয়ে আহতদের খোঁজখবর নেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য