সিরিয়ায় ইসরায়েলের রকেট হামলা, আসাদপন্থী ৯ সেনা নিহতসিরিয়ার আলেপ্পো শহরের কাছে সিরীয় সামরিক অবস্থানে রকেট হামলা চালিয়েছে। রবিবার এই হামলা চালানো হয়েছে জানিয়েছে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা। এই হামলায় সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদপন্থী ৯ সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে একটি মানবাধিকার সংস্থা।

সামরিক সূত্রের বরাত দিয়ে সানা জানায়, জায়নবাদী শত্রু নাইরব বিমানবন্দরের উত্তরে আমাদের একটি সামরিক স্থাপনাকে লক্ষ্য করে হামলা চালিয়েছে। এতে শুধু সরঞ্জামের ক্ষতি হয়েছে।

সানার খবরে বলা হয়েছে, সিরিয়ার দক্ষিণাঞ্চলের বিদ্রোহীদের সমর্থনে ইসরায়েল এই হামলা চালিয়েছে। এই এলাকায় বিদ্রোহীদের বিরুদ্ধে সিরীয় সরকারি বাহিনী যুদ্ধ করছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে ইসরায়েলি সেনাবাহিনীর এক মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন আসাদপন্থী ৯ সেনা। নিহতদের মধ্যে অন্তত ৬ জন সিরীয় সেনা। ওই সামরিক ঘাঁটিতে ইরানি যোদ্ধারাও অবস্থান করছিল।

সিরিয়ায় ইরানের সামরিক উপস্থিতিকে নিজ দেশের নিরাপত্তার জন্য হুমকি মনে করে ইসরায়েল। গত সাত বছরে একাধিকবার ইরানের ও তেহরান সমর্থিত সামরিক অবস্থানে হামলা চালিয়েছে ইসরায়েল।

সিরীয় প্রেসিডেন্ট আসাদের ঘনিষ্ঠ মিত্র ইরান গৃহযুদ্ধে সরকারের সমর্থনে কয়েক হাজার মিলিশিয়া পাঠিয়েছে। এদের মধ্যে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হেজবুল্লাহ রয়েছে, যারা আসাদের সমর্থনে বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধ করছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য